বাসস দেশ-১২ : পিপলস লিজিংয়ের দুই কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

139

বাসস দেশ-১২
দুদক-মামলা
পিপলস লিজিংয়ের দুই কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা
ঢাকা, ৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
আজ বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদি হয়ে রাজধানীর পল্টন মডেল থানায় মামলাটি করেন।
দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বাসস’কে মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, আসামিরা আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়ম-নীতি অমান্য করে কোনো জামানত ছাড়াই ওই অর্থ তুলে নেন এবং ঋণচুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে পরস্পর যোগসাজশে ওই অর্থ ব্যাংকে জমা নাা দিয়ে আত্মসাৎ করেন। ২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে জালিয়াতির এ ঘটনা ঘটে।
মামলায় আসামিরা হলেন, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক পরিচালক বিশ্বজিৎ কুমার রায়, সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, বিশ্বজিৎ রায়ের স্ত্রী শিল্পী রানী রায়, ভাই ইন্দ্রজিৎ কুমার রায় ও আত্মীয় রণবীর কুমার রায়।
মামলার এজাহারে বলা হয়, দুদকের অনুসন্ধান ও পিপলস লিজিংয়ের নথিপত্র পর্যালোচনায় প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের যোগসাজশের প্রমাণ মিলেছে। আসামিরা অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে আর্থিকভাবে লাভবানের জন্য অপরাধজনক বিশ^াস ভঙ্গের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়ামাচার অমান্য করে ঋণ চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে পরস্পর যোগসাজশে কোন জামানত ছাড়াই হিসাব খোলে উল্লেখিত আর্থিক প্রতিষ্ঠানের মোট ১০ কোটি ৩৬ লাখ ১৮ হাজার ৬০৭ টাকা আত্মসাৎ করেন।
অনুসন্ধানে দেখা যায়, পিপল্স লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের সাবেক নির্বাহী পরিচালক, মো. হেলাল উদ্দিন, সাবেক মহাব্যবস্থ’াপক আ ন ম তারিক চৌধুরী ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক দলিল উল হক অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে আর্থিকভাবে লাভবানের জন্য অপরাধজনক বিশ^াস ভঙ্গের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়ামাচার অমান্য করে ঋণ চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে পরস্পর যোগসাজশে কোন জামানত ছাড়াই হিসাব খোলে উল্লেখিত আর্থিক প্রতিষ্ঠানকে ঋণ মঞ্জুর ও বিতরণপূর্বক মোট সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতে সহায়তা করেছেন।
আ ন ম তারিক চৌধুরী ও দলিল উল হক মৃত্যুবরণ করায় তাদের এ মামলায় আসামি করা হয়নি বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।
বাসস/নিজস্ব/এফএইচ/১৮৩০/-জেজেড