গাপটিল-নিশাম নৈপুণ্যে শ্রীলংকাকে হারাল নিউজিল্যান্ড

192

মাউন্ট মঙ্গানুই (নিউজিল্যান্ড), ৩ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক ক্রিকেটে স্বপ্নীল এক প্রত্যাবর্তন ঘটেছে জিমি নিশামের। আজ তার ব্যাট-বলের নৈপুণ্যে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ৪৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড।
দীর্ঘ ১৮ মাস পর কিউই জাতীয় দলে ডাক পেয়েছেন নিশাম। বিশ্বকাপের আগে অল রাউন্ডার কোটায় ডাক পেয়েই নিজের জাত চিনিয়ে দেন তিনি। ব্যট হাতে মাত্র ১৩ বলে অপরাজিত ৪৭ রানের উড়ন্ত এক ইনিংস খেলেন তিনি। এরপর বল হাতে ৩৮ রানের বিপরীতে তুলে নেন প্রতিপক্ষের তিন উইকেট। যে কারণে মার্টিন গাপটিলের সঙ্গে তিনিও ছিলেন ম্যাচ সেরার আলোচনায়। শেষ পর্যন্ত অবশ্য ১৩৯ বলে ১৩৮ রান সংগ্রহকারী মার্টিন গাপটিলকেই বেছে নেয়া হয় ম্যাচ সেরা হিসেবে।
ব্যাটিং সহায়ক উইকেটে লংকান দলের হয়ে কুশল পেরেরাও করেছেন সেঞ্চুরি। দলীয় সংগ্রহ শালায় যোগ করেন ১০২ রান। নিরোশান ডিকবেলা যোগ করেছেন আরো ৭৬ রান। কিন্তু নিউজিল্যান্ডের সাত উইকেটে করা ৩৭১ রানের বিপরীতে বেশি দূর যেতে পারেনি সফরকারী দল। ৬ বল বাকী থাকতেই ৩২৬ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।
রানের ফোয়ারা ছড়িয়ে মাত্র ১৭ ওভারে ১১৯ রান সংগ্রহের মাধ্যমে লংকান দুই ওপেনার ডিকবেলা ও দানুস্কা গুনাথিলাকা দলকে লক্ষ্য পুরণের পথেই এগিয়ে নিয়ে যাচ্ছিল। কিন্তু নিশাম বল হাতে আক্রমনে এসেই ওই জুটি ভেঙ্গে দেন। প্রথমে কট বিহাইন্ডের ফাঁদে ফেলে বিদায় করেন ৪৩ রান সংগ্রহকারী গুনাথিলাকাকে। চর বলের ব্যবধানে তিনি ডিকবেলাকে সাজঘরে ফেরান বোল্ড আউট করে।
এরপর ৫০ বলের বিপরীতে লংকান সংগ্রহশালায় ৫২ রান যোগ করে কুশাল মেন্ডিস ও পেরেরা জুটি। তবে ব্যক্তিগত ১৮ রানে ইশ সোধির বলে বিদায় নেন মেন্ডিস। দ্বিতীয় স্পেলে বোলিং করতে এসে নিশাম ফিরিয়ে দেন ১০ রান সংগ্রহকারী দিনেশ চান্ডিমালকে। এরপর ফের সোধির ঘুর্ণিতে কুপোকাত হন ১১ রান সংগ্রহকারী আসেলা গুনরতেœ। ডীপ অঞ্চলে বল তুলে দিয়ে ধরা পড়েন তিনি। এরপর পেরেরাকে স্টাম্পিং করে মাঠ ছাড়া করেন ট্রেন্ট বোল্ট। এতেই রফা দফা হয়ে যায় সফরকারী লংকানদের। শেষ ৫ উইকেটে মাত্র ৫৩ রান করতে সক্ষম হয় লংকানরা।
এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে স্বাগতিক নিউজিল্যান্ড। হারিয়ে বসে কলিন মুনরোর উইকেটটি। পরে অবশ্য গাপটিল ও কেন উইলিয়ামসন জুটি দলকে পৌঁছে দেয় ১৬৩ রানে। শেষ পর্যন্ত কিউইদের হয়ে ক্যারিয়ারের ১৪তম ওডিআই সেঞ্চুরি পুরণ করেন গাপটিল। ৫টি ছক্কা ও ১১টি চার দিয়ে সেঞ্চুরি সাজিয়েছেন তিনি। এটি ছিল তার ১৬০তম ম্যাচ। এর মাধ্যমে ওডিআই ফর্মেটে নবম দ্রুততম খেলোয়াড় হিসেবে পৌছে যান ৬০০০ রানের ক্লাবে। ব্যক্তিগত ৭৬ রানে উইলিয়ামসন নুয়ান প্রদীপের বলে বোল্ড আউট হবার পর রস টেইলর দ্রুতগতিতে ব্যাট চালিয়ে ৩৭ বলে সংগ্রহ করেন ৫৪রান। সব শেষে সমাপনি ব্যাটিং টর্নেডোটি উপহার দেন অল রাউন্ডার নিশাম।
লংকানদের হয়ে ৭২ রানে দুই উইকেট সংগ্রহ করেন প্রদীপ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টি আগামী শনিবার।
সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড : ৩৭১/৭ (গাপটিল ১৩৮, উইলিয়ামসন ৭৬, টেইলর ৫৪, নিসাম ৪৭*, মালিঙ্গা ২/৭৮, প্রদীপ ২/৭২ এবং পেরেরা ২/৮৯)
শ্রীলংকা: ৩২৬/১০ (৪৯ওভার) (পেরেরা ১০২, ডিকভেলা ৭৬, গুনাথিলাকা ৪৩, নিশাম ৩/৩৮, বোল্ট ২/৬৫,ফার্গুসন ২/৬৫, সোধি ২/৫৩)
ফলাফল: নিউজিল্যান্ড ৪৫ রানে জয়ী।