বাসস ক্রীড়া-১০ : পুজারার সেঞ্চুরিতে সিডনি টেস্টে চালকের আসনে ভারত

144

বাসস ক্রীড়া-১০
ভারত-অস্ট্রেলিয়া
পুজারার সেঞ্চুরিতে সিডনি টেস্টে চালকের আসনে ভারত
সিডনি, ৩ জানুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : চেতেশ্বর পুজারার সেঞ্চুরিতে সিডনিতে সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে বৃহস্পতিবার চালকের আসনে বসে গেছে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামা সফরকারী ভারতীয় ক্রিকেট দল।
সিডনিতে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৩০৩ রান। তিন নম্বরে ব্যাট করতে নেমে ১৩০ রানে পুজারা এবং হনুমা বিহারি ৩৯ রানে অপরাজিত আছেন। ওপেনার মায়াঙ্ক আগরওয়াল করেন ৭৭ রান। ৫১ রানে ২ উইকেট নিয়ে দিনের সফল বোলার জশ হ্যাজেলউড।
সিডনির গরম আবহাওয়ার মধ্যে কেএল রাহুল, আগরওয়াল, বিরাট কোহলি এবং আজিঙ্কা রাহানে এ চার উইকেট শিকার করেন অসি বোলাররা। তবে পাঁচ বোলার ব্যাবহার করেও পুজারাকে ফেরাতে ব্যর্থ হয়েছে অসি বোলিং আক্রমণ।
এডিলেডের প্রথম ম্যাচের পর মেলবোর্নে তৃতীয় টেস্ট জিতে সফরকারীরা চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। পার্থে তৃতীয় টেস্টে জয় পায় স্বাগতিকরা।
১৯৪৭-৪৮ সালে প্রথমবার অস্ট্রেলিযা সফর করে ভারতীয় ক্রিকেট দল। এরপর আজ অবধি এখানের মাটিতে কোন টেস্ট সিরিজ জয় করতে পারেনি ভারত। তাই সিডিনি টেস্ট জয় কিংবা ড্র করতে পারলেই প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়বে ভারতীয়রা।
ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেই ভাল করতে পারেনি সফরকারীরা। ওপেনার রাহুল ব্যক্তিগত ৯ এবং দলীয় ১০ রানে হ্যাজেলউডের বলে শন মার্শেও হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। এরপরই ক্রিকেচ আসেন ৬৮ টেস্ট ক্যারিয়ারের পুজারা। পুরো সিরিজের ন্যায় এ ম্যাচেও দেখেশুনে শুরু করেন তিনি। তবে ব্যক্তিগ ১২ রানে রিভিউতে জীবন পেয়ে দিনের শেষ পর্যন্ত ব্যাটিং করেন তিনি। অত্যন্ত ধীর গতিতে ব্যাটিং করে ১৯৯ বল মোকাবেলায় ১৩ বাউন্ডারির সাহায্যে ১৮তম টেস্ট এবং চলতি সিরিজে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি।
প্রথম টেস্টে ১২৩ এবং মেলবোর্নে ১০৬ রানের পর চলতি সিরিজে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন দুই দলের মধ্যেই সবচেয়ে ধারাবাহিক ৩০ বছর বয়সী পুজারা।
ক্যারিয়ারে মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা ব্যাঙ্গালুরর আগরওয়াল ওপেনার হিসেবে খুবই ভাল করেছেন। বাউন্সার এবং তার হেলমেট লক্ষ্য করে বোলিং করা হলেও মেলবোর্নে অভিষেকের মতই নিজের লক্ষ্যে অবিচল ছিলেন তিনি।
টেস্ট ক্রিকেটে তৃতীয় ইনিংসে দ্বিতীয় হাফ সেঞ্চুরি পাওয়া আগরওয়াল মিচেল স্টার্কের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে নাথান লিঁওর হাতে ধরা পড়লে তার ৭৭ রানের ইনিংসের সমাপ্তি ঘটে।
এরপর অধিনায়ক কোহলি মাঠে নেমে হ্যাজেলউডের বলে বাউন্ডারি দিয়ে রানের খাতা খোলেন। কিন্তু বেশি দূর যেতে পারেননি তিনি। শেষ পর্যন্ত হ্যাজেলউডের বলেই স্টাম্পের পিছনে টিম পেইনের ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে ২৩ রান করেন তিনি।
বেশি দূর যেতে পারেনি সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানেও। ব্যক্তিগ ১৮ ও দলীয় ২২৮ রানে স্টার্কের বলে বিদায় নেন তিনি। এরপর পুজারা ও বিহারি আর কোন বিপদ ঘটতে না দেয়ায় ৩০৩ রান নিয়ে দেন শেষ করে ভারত।
সংক্ষিপ্ত স্কোর: ভারত প্রথম ইনিংস ৩০৩/৪( পুজারা অপরাজিত ১৩০, আগরওয়াল ৭৭, হ্যাজেলউড ৫১/২)।
বাসস/এএফপি/স্বব/১৬২০/মোজা/এএমটি