বাসস ক্রীড়া-৩ : আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় সালাহ, মানে, অবামেয়াং

144

বাসস ক্রীড়া-৩
ফুটবল-বর্ষসেরা
আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় সালাহ, মানে, অবামেয়াং
লন্ডন, ২ জানুয়ারি ২০১৯ (বাসস) : ২০১৮ আফ্রিকা বর্ষসেরা ফুটবলারের (সিএএফ এ্যাওয়ার্ড) সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও পিয়েরে-এমেরিক অবামেয়াং।
আগামী সপ্তাহে সেনেগালের রাজধানী ডাকারে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে মর্যাদাকর এই পুরস্কার তুলে দেয়া হবে। ২০১৮ সালে প্রিমিয়ার লিগে নিজ নিজ ক্লাবের হয়ে এই তিন তারকার যেভাবে নিজেদের প্রমান করেছেন তাতে আগে থেকেই অনুমেয় ছিল এই তিনজনের মধ্যে একজনই পেতে যাচ্ছেন বর্ষসেরার মুকুট।
গত বছর বিজয়ী সালাহ এবারও ২০১৭ সালের পদাঙ্ক অনুসরণ করে কাঙ্খিতভাবেই সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলের রেকর্ড ভঙ্গ করে গত বছর লিভারপুলের হয়ে করেছেন ৩৮ গোল। তার নেতৃত্বেই লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করে। এবারও লিগ টেবিলের শীর্ষে থেকে বছর শেষ করার ক্ষেত্রে রেডসদের সামনে থেকে সহায়তা করেছেন মিশরীয় তারকা সালাহ।
তার ক্লাব সতীর্থ মানে ২০১৭ সালে আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় দ্বিতীয় স্থান লাভ করেছিলেন। সালাহ’র মতই রেডসদের সাফল্যে মানেরও অবদান কম ছিল না। সালাহ ও রবার্তো ফিরমিনোর সাথে লিভারপুলের আক্রমনভাগকে করেছেন যথেষ্ঠ সমৃদ্ধ। কিয়েভে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফাইনালে তিনি একটি গোলও করেছিলেন। মিশর ও সেনেগালের হয়ে সালাহ ও মানে উভয়ই রাশিয়া বিশ্বকাপে খেললেও তাদের দল গ্রুপ পর্ব পার করতে পারেনি।
এদিকে ২০১৫ সালের বর্ষসেরা খেলোয়াড় অবামেয়াং বরুসিয়া ডর্টমুন্ড থেকে ইংল্যান্ডে পাড়ি জমানোর পর নিজের মূল স্বত্তা যেন ফিরে পেয়েছেন। চলতি মৌসুমের শুরুতে বরুসিয়া থেকে আর্সেনালে যোগ দেন ২৯ বছর বয়সী এই ফ্রেঞ্চ স্ট্রাইকার। এই মৌসুমে ইতোমধ্যেই ১৩ গোল করে সালাহ ও হ্যারি কেনের সাথে লিগে শীর্ষ গোলদাতার আসনে রয়েছে।
বাসস/নীহা/১৪০০/এএমটি