বাসস ক্রীড়া-২ : জয় দিয়ে নতুন বছর শুরু করলো টটেনহ্যাম ও আর্সেনাল

131

বাসস ক্রীড়া-২
ফুটবল-প্রিমিয়ার লিগ
জয় দিয়ে নতুন বছর শুরু করলো টটেনহ্যাম ও আর্সেনাল
কার্ডিফ, ২ জানুয়ারি ২০১৯ (বাসস) : নতুন বছরে নতুন এক রেকর্ডে নিজের ক্যারিয়ারকে আরো সমৃদ্ধ করেছেন টটেনহ্যাম হটস্পারের তারকা স্ট্রাইকার হ্যারি কেন। তার দেয়া গোলের সাথে ক্রিস্টিয়ান এরিকসেন ও সং হেয়াং-মিনের গোল মিলিয়ে মঙ্গলবার কার্ডিফ সিটিকে ৩-০ গোলে পরাজিত করে নতুন বছর শুরু করেছে স্পারসরা।
কার্ডিফের মাটিতে ম্যাচের তিন মিনিটেই গোল করে দলকে এগিয়ে দেন কেন। এর মাধ্যমে টানা পাঁচ বছর নতুন বছরের প্রথম দিনেই প্রিমিয়ার লিগে গোল করে দারুন এক রেকর্ড গড়েছেন কেন। একইসাথে তিনি এর মাধ্যমে এন্ডি কোল ও স্টিভেন জেরার্ডের রেকর্ডও স্পর্শ করেছেন।
বিরতির আগে কেন, এরিকসেন ও সংয়ের গোলে স্পারসদের জয় নিশ্চিত হয়। আগের ম্যাচে শনিবার প্রিমিয়ার লিগে উন্নীত দল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে পরাজিত হয়ে হতাশ না করলে দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যামের সংগ্রহে এখন থাকতো ৫১ পয়েন্ট। শীর্ষে থাকা লিভারপুলের তুলনায় টটেনহ্যাম এখন ৬ পয়েন্ট পিছিয়ে রয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির থেকে তারা মাত্র এক পয়েন্ট এগিয়ে রয়েছে।
এদিকে দিনের শুরুতে ধুকতে থাকা ফুলহ্যামকে ৪-১ গোলে বিধ্বস্ত করে জয়ের ধারায় ফিরেছে আর্সেনাল। লিভারপুলের কাছে আগের ম্যাচে ৫-১ গোলে পরাজিত হয়ে বেশ খানিকটা পিছিয়ে পড়েছিল পঞ্চম স্থানে থাকা গানার্সরা। সুইস মিডফিল্ডার গ্রেনিট জাকা মৌসুমের চতুর্থ গোল করে ২৫ মিনিটে দলকে এগিয়ে দেন। ৫৫ মিনিটে আলেক্সান্দ্রে লাকাজাত্তে ব্যবধান দ্বিগুন করার পর ৬৯ মিনিটে আবুবকর কামারা ফুলহ্যামের হয়ে এক গোল পরিশোধ করেন। ওয়েলসম্যান এ্যারন রামসে বদলী বেঞ্চ থেকে উঠে এসে ৭৯ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোল করেন। ৮৩ মিনিটে আর্সেনালের হয়ে শেষ গোলটি করেন পিয়েরে-এমেরিক অবামেয়াং।
কার্ডিফ সিটি স্টেডিয়ামে টটেনহ্যামের এই জয় মরিসিও পোচেত্তিনোর দলকে শিরোপার আরো কিছুটা কাছে পৌঁছে দিয়েছে। পুরো ম্যাচে স্পারসরা আধিপত্য বজায় রেখেছিল। একইসাথে শীর্ষ দলগুলোর বিপক্ষে কার্ডিফের বাজে রেকর্ড অব্যাহত ছিল। ‘বড় ছয়টি’ দলের বিপক্ষে প্রিমিয়ার লিগে গত ১৫টি ম্যাচেই পরাজিত হয়েছে কার্ডিফ সিটি, গোল হজম করেছে ৪৫টি।
কার্ডিফ অধিনায়ক সিন মরিসনের ভুলে কিয়েরান ট্রিপারের ক্রসে ইংলিশ অধিনায়ক কেন ম্যাচের তৃতীয় মিনিটে স্পারসদের এগিয়ে দেন। নতুন উন্নীত দলের বিপক্ষে শেষ ১২টি এ্যাওয়ে ম্যাচে ইংল্যান্ড স্ট্রইকারের এখন গোলসংখ্যা দাঁড়ালো ১৬। এরিকসেনের দুর্দান্ত গোলে ১২ মিনিটে স্পারসদের ব্যবধান দ্বিগুন হয়। সং হেয়াং-মিনের সহায়তায় ড্যানিশ মিডফিল্ডার এরিকসেন দলকে দ্বিতীয় গোল উপহার দেন। কেনের শর্ট পাস থেকে দক্ষিণ কোরিয়ান তারকা সং দলের পক্ষে তৃতীয় গোল করলে কার্ডিফের পরাজয় নিশ্চিত হয়। মৌসুমে এটি ছিল সংয়ের ১১ গোল। শেষ ১৬ ম্যাচে তিনি এই গোলগুলো করেছেন।
বাসস/নীহা/১৩৩৫/এএমটি