আইসিসি শ্রীলংকা ক্রিকেটকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত হিসেবে চিহ্নিত করেছে- ফার্নান্দো

248

কলম্বো, ১ জানুয়ারি ২০১৯ (বাসস) : বিশ্ব ক্রিকেটের নির্বাহি সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শ্রীলংকাকে সবচেয় দূর্নীতিগ্রস্থ দেশ হিসেবে চিহ্নিত করেছে-এমন তথ্য প্রকাশ করলেন শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো।
তিনি বলেন, ‘শ্রীলংকা ক্রিকেট প্রশাসনের উপর থেকে নীচ পুরোটা দুনীর্তিগ্রস্ত।’ দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় গোপন রিপোর্টে এই তথ্য রয়েছে বলে জানান ফার্নান্দো।
তিনি আরও বলেন, ‘ দুনীর্তিতে শ্রীলংকা এক নম্বর স্থানে থাকাটা খুবই লজ্জার বিষয়। আইসিসি থেকে আমাকে বলা হয়েছে, শুধু ক্রিকেট জুয়াড়িরাই নয় আন্ডারওয়ার্ল্ডও যুক্ত আছে এখানে। আরও বলা হয়েছে, খেলোয়াড়দের চেয়ে বোর্ড ও ক্রিকেট সংস্থা বেশি জড়িত দুনীর্তিতে।’
শ্রীলংকার ক্রিকেটের উপর কড়াও নজর রাখে আইসিসি দুনীর্তি দমন শাখা। গেল বছর সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়াকে বিপক্ষে ম্যাচ গড়াপেটার তথ্য গোপনের অভিযোগ আনে আইসিসি দুনীর্তি দমন শাখা।
আর শ্রীলংকা ক্রিকেটে দুর্নীতির অভিযোগ নতুন নয়। সেখানে প্রায়ই জুয়াড়িদের আটক করা হয়। মন্ত্রী বলে সরকার দূর্নীতি বিরোধী একটি আইন করতে চেয়েছে। সরকার চায় বোর্ড নিজ থেকে দুনীর্তি দমন শাখা চালু করুক। দুনীর্তি দমন শাখা চালু করার জন্য সবচেয়ে বেশি সোচ্চার ছিলেন ১৯৯৬ সালে শ্রীলংকার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।