বাসস বিদেশ-৭ : কূটনৈতিক বার্ষিকীতে সহযোগিতা জোরদারের অঙ্গীকার ট্রাম্প ও শি’র

301

বাসস বিদেশ-৭
ট্রাম্প-শি
কূটনৈতিক বার্ষিকীতে সহযোগিতা জোরদারের অঙ্গীকার ট্রাম্প ও শি’র
বেইজিং, ১ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উভয়ে সহযোগিতা জোরদারের অঙ্গীকার করেন। তীব্র বাণিজ্যিক লড়াই সত্ত্বেও দেশ দুটির কূটনৈতিক সম্পর্কের ৪০তম বার্ষিকীতে তারা এ অঙ্গীকার করেন।
চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়ার খবরে বলা হয়, মঙ্গলবার পাঠানো বার্তায় শি সমন্বয়, সহযোগিতা ও স্থিতিশীলতার মাধ্যমে চীন-মার্কিন সম্পর্ককে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
এদিকে ট্রাম্প চীন ও যুক্তরাষ্ট্রের গত চার দশকের কূটনৈতিক সম্পর্কের প্রশংসা করে চীনা নেতার সাথে তার নিবিড় বন্ধুত্বের প্রশংসা করেন।
চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে গত বছর তীব্র বাণিজ্যিক যুদ্ধ চলে। উভয় দেশই দুদেশের পণ্যের ওপর শুল্ক আরোপ করে যার পরিমাণ ৩০ হাজার কোটিরও বেশি। চীনের অন্যায্য বাণিজ্যিক নীতির সমালোচনা করে ট্রাম্প এ যুদ্ধ শুরু করে। শেষ পর্যন্ত বুয়েন্স আয়ার্সে জি ২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে দুনেতা এক বৈঠকে উভয়ে বাণিজ্যিক যুদ্ধ বন্ধে একমত হন।
চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ১৯৭৯ সালের ১ জানুয়ারি কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। তাইওয়ানের সাথে কেবলমাত্র অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখতে সম্মত হয় ওয়াশিংটন।
বাসস/জুনা/১৮০৫/আরজি