বাসস দেশ-১৩ : দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

408

বাসস দেশ-১৩
দুর্যোগ ব্যবস্থাপনা-সেমিনার
দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক আইন ও নীতিমালা প্রতিবন্ধিতা-বান্ধব করার লক্ষ্যে এক সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কাউন্সিলে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরকে অন্তর্ভুক্ত করাসহ বিভিন্ন সুপারিশ করা হয়েছে।
এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ তে দুর্যোগ মোকাবিলার জন্য একটি জাতীয় স্বেচ্ছাসেবক সংগঠন গঠনসহ যেসব সংগঠন প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করে এমন সংগঠনগুলো অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।
আজ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে অনুষ্ঠিত অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ এম এ হাশিমের সভাপতিত্বে সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোহসীনের সঞ্চালনায় সেমিনারে প্রস্তাবনা উপস্থাপন করেন প্রতিবন্ধিতা বিষয়ক কনসালটেন্ট ডা. নাফিসুর রহমান।
সেমিনারে দুর্যোগকালে গণমাধ্যমে সংকেতসমূহ প্রচারের সময় প্রতিবন্ধি ব্যক্তিরা বুঝতে পারে এমন ব্যবস্থা অন্তর্ভুক্ত করার প্রস্তাব রাখা হয়। দুর্যোগের কারণে যেসব মানুষ দুর্ঘটনার কবলে পড়ে প্রতিবন্ধিতার শিকার হয় তাদের পরিসংখ্যান সংরক্ষণ ও অনুদান প্রদানের সুযোগ রাখার কথা বলা হয়। প্রতিবন্ধি ব্যক্তিদের বহণকারী গাড়ি রিকুইজিশন না করার জন্য সেমিনারে দাবি করা হয়।
এছাড়া দুর্যোগকালে প্রতিবন্ধী ব্যক্তিকে বিশেষ যতœ ও নিরাপত্তা বিধানের বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। আশ্রয় কেন্দ্র নির্মাণের সময় প্রতিবন্ধি-বান্ধব আশ্রয়কেন্দ্র নির্মাণের কথা বলা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বিভিন্ন মানবিক সহায়তা প্রাপ্তিতে প্রতিবন্ধি ব্যক্তিদেরও অংশীজন হিসেবে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। সেমিনারে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উন্নয়ন গাইডলাইনে প্রতিবন্ধি ব্যক্তিদের সাথে সম্পৃক্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়। এছাড়া অতি ঝুঁকিপূর্ণ ব্যক্তি বা গোষ্ঠীর তালিকায় প্রতিবন্ধি ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়।
সেমিনারে প্রস্তাবগুলোর ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি শাহ্ কামাল বলেন, ইতোমধ্যে অনেকগুলো নীতিমালা ও বিধিমালায় প্রতিবন্ধি ব্যক্তিদের সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষ করে আশ্রয়কেন্দ্র নির্মাণ, মানবিক সহায়তা প্রাপ্তিতে অগ্রাধিকার প্রদান ইত্যাদি বিষয়ে প্রতিবন্ধি ব্যক্তিদের বিষয়গুলো রক্ষা করা হয়েছে।
তিনি বলেন বাংলাদেশ প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক দুইটি আন্তর্জাতিক সম্মেলন করে বিশে^ প্রতিবন্ধি ব্যক্তিদের মূলধারায় আনতে ও তাদের প্রতি দৃষ্টি ফেরাতে সক্ষম হয়েছে। প্রতিবন্ধি ব্যক্তিদের স্বাভাবিক জীবন ধারনে ও আর্থিক স্বচ্ছলতায় সকল সহযোগিতা করা হবে বলে তিনি মন্তব্য করেন। উপস্থাপিত বিষয়গুলো নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সচিব সেমিনারে উল্লেখ করেন।
বাসস/সবি/এমএআর/১৭০৫/এএএ