বাসস ক্রীড়া-৯ : বিনিয়োগ ৪০০ মিলিয়ন ছাড়িয়ে যাওয়া চেলসির মুনাফা ৬২ মিলিয়ন পাউন্ড

149

বাসস ক্রীড়া-৯
ফুটবল-চেলসি-মুনাফা
বিনিয়োগ ৪০০ মিলিয়ন ছাড়িয়ে যাওয়া চেলসির মুনাফা ৬২ মিলিয়ন পাউন্ড
লন্ডন, ১ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে প্রত্যাবর্তন এবং তারকা খেলোয়াড়দের বিক্রি করার মাধ্যমে বছর শেষে প্রিমিয়ার লীগ জায়ান্ট চেলসির বিনিয়োগ ৪০০ মিলিয়ন ইউরোর মাইলফলক ছাড়িয়ে গেছে। ২০১৭/১৮ মৌসুম থেকে ক্লাবটির বিনিয়োগ দাঁড়িয়েছে রেকর্ড পরিমান ৪৪৩.৪ মিলিয়ন পাউন্ড। সেখান থেকে তারা মুনাফা করেছে ৬২ মিলিয়ন পাউন্ড। সোমবার নিজেদের আর্থিক এই খতিয়ান প্রকাশ করেছে চেলসি।
হিসেব অনুযায়ী আগের মৌসুমের তুলনায় ক্লাবটির রাজস্ব বেড়েছে ২২.৭ শতাংশ। তাদের মুনাফার বড় একটি অংশ এসেছে খেলোয়াড় বিক্রি থেকে। সেখান থেকে ক্লাবটি আয় করেছে ১১৩ মিলিয়ন পাউন্ড। চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলতে জায়গা করে নেয়ায় ক্লাবটির টেলিভিশন সম্প্রচার স্বত্ব থেকেও আয় বেড়ে দাঁড়িয়েছে ৪৭.১ মিলিয়ন পাউন্ডে।
নাইক কিডসের সঙ্গে নতুন চুক্তির আলোকে চেলসির বাণিজ্যিক আয় বেড়েছে ৩২ মিলিয়ন পাউন্ড। গণ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী নতুন চুক্তির আওতায় নাইকির কাছ থেকে প্রতি বছর ৬০ মিলিয়ন ইউরো পাবে চেলসি। আর ম্যাচের দর্শনী থেকে ক্লাবটির আয় বেড়ে দাঁড়িয়েছে ৮.২ মিলিয়ন পাউন্ডে।
এক বিবৃতিতে চেলসির চেয়ারম্যান ব্রুস বাক বলেন, ‘এই ক্লাব এবার রেকর্ড পরিমান রাজস্ব অর্জন করেছে। আগের তুলনায় বেড়েছে আমাদের মুনাফাও। এই উন্নয়নে বড় ভূমিকা রেখেছে ইউরোপীয় আসরে আমাদের অংশগ্রহণ। সেই সঙ্গে প্রিমিয়ার লীগে ক্লাবের সফলতা।’
২০১৮ সালের জুনে ক্লাবটি বিক্রি করে দিয়েছে বেশ কয়েকজন তারকা ফুটবলারকে। এদের মধ্যে দিয়াগো কস্তাকে অ্যাটলেটিকো মাদ্রিদে, নেমেনজা ম্যাটিচকে ম্যানচেস্টার ইউনাইটেডে, নাথান আকেকে বার্নমাউথে এবং জুয়ান কুয়াদ্রাদোকে জুভেন্টাসে বিক্রি করেছে উত্তর লন্ডনের জায়ান্ট ক্লাবটি। যেখান থেকে বিপুল পরিমান আয় করেছে চেলসি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/মোজা/স্বব