চট্টগ্রামে ২২ লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই

230

চট্টগ্রাম, ১ জানুয়ারি, ২০১০ (বাসস) : চট্টগ্রামে প্রায় ২২ লাখ শিক্ষার্থী নতুন বই পেয়েছে।
আজ মঙ্গলবার হতে জেলার মাধ্যমিক, প্রাথমিক ও কিন্ডার গার্টেন বিদ্যালয়ের এসব শিক্ষার্থীরা ইংরেজি বছরের প্রথমদিন নতুন বই হাতে পেয়ে খুশি হয়েছে। তারা নতুন বইয়ের ঘ্রাণে উন্মত্ত হয়ে উচ্ছ্বাসে ফেটে পড়ে।
বর্তমান সরকার শিক্ষা বছরের প্রথম দিন দেশের মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষার্থীকে বিনামূল্যে বই দেয়ার প্রতিশ্রুতি ‘বই উৎসব’ সুচারুভাবে উদ্যাপন করে আসছে। তারই অংশ হিসেবে আজ বেলা ১১টায় চট্টগ্রাম নগরীর ডা. খাস্তগীর সরকারি উচ্চবিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।
আনুষ্ঠানিক উদ্বোধনের পর নতুন বই পেয়ে খুশিতে মেতে ওঠে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের প্রাণবন্ত কোলাহলে পুরো বিদ্যালয় অঙ্গনে সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশ। আনন্দের ঝিলিক ছিল শিক্ষক ও অভিভাবকের মুখেও।
শুধু নগরীর ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয় নয়, বছরের প্রথম দিনে চট্টগ্রাম জেলার ২ হাজার ৬৬টি মাধ্যমিক এবং ৪ হাজার ৭৩০টি প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষার্থীদের হাতে পৌঁছে গেছে নতুন বই।
চট্টগ্রাম জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, ‘চট্টগ্রাম নগরী ও ১৫ উপজেলার ২ হাজার ৬৬ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় পৌনে ১২ লাখ শিক্ষার্থীর হাতে মাধ্যমিকের এক কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৮৮১ টি নতুন বই পৌঁছে দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনায় প্রতিটি শিক্ষার্থী যাতে নতুন বই পায় সে ব্যবস্থা নেয়া হয়েছে।
চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, জেলার সরকারি-বেসরকারি ৪ হাজার ৭৩০টি প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলের প্রায় ১০ লাখ শিক্ষার্থীর হাতে ৪৮ লাখ নতুন বই পৌঁছে দেয়া হয়েছে।
কর্ণফুলী উপজেলার বড় উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কান্তা দে জানান, আজ সকাল ১০টায় শিক্ষার্থীদের নতুন বই দেয়া হয়।