বাজিস-৫ : দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি সহায়ক প্রকল্পের মেয়াদ শেষ হবে জুনে

305

বাজিস-৫
পিরোজপুর-কৃষি সহায়ক প্রকল্প
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি সহায়ক প্রকল্পের মেয়াদ শেষ হবে জুনে
পিরোজপুর, ২৯ মে, ২০১৮ (বাসস) : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্পটি বর্তমান সরকার প্রণয়ন ও বাস্তবায়ন করেছেন। ২০১৩-১৪ অর্থ বছরে ৯টি জেলা নিয়ে শুরু হয়ে আসন্ন জুনে এ প্রকল্পটির মেয়াদ শেষ হবে। এ প্রকল্পে অন্তর্ভুক্ত জেলাগুলো হচ্ছে : পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, মাদারীপুর, গোপালগঞ্জ, ঝালকাঠী, বরিশাল, ভোলা ও বাগেরহাট। এ প্রকল্পে পিরোজপুর জেলা অর্ন্তভুক্ত থাকায় এ জেলায় কৃষিতে যান্ত্রিকীকরণের পাশাপাশি ৭ হাজার ৫শ’ কৃষক প্রশিক্ষণ পেয়ে আধুনিক চাষাবাদের অভিজ্ঞতা অর্জনের সুযোগ পেয়েছেন।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্প থেকে এ জেলায় ৯৯টি পাওয়ার টিলার ৭৫ ভাগ সরকারি ভুর্তকি মূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। এর ফলে হাজার হাজার হেক্টর জমিতে সহজেই বীজ বপণ ও ধান চারা রোপণ করা যাচ্ছে। এছাড়া লো-লীড পাস্প- ৫৭টি, ধান মাড়াই যন্ত্র ৫১টি, পা চালিত পাস্প-৪০টি একই পদ্ধতিতে কৃষকদের দেওয়া হয়। বিনামূল্যে দেওয়া হয়েছে হ্যাড স্প্রে। এছাড়া পানিতে লবণ পরিমাপক ৯টি যন্ত্র কৃষি কর্মকর্তারা ব্যবহার করছেন এবং বিভিন্ন সময়ে কৃষকদের লবণের পরিমাণ অবহিত করে পরামর্শ দিচ্ছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পিরোজপুরের উপ পরিচালক আবু হেনা মোহাম্মদ জাফর জানান, এ প্রকল্পের আওতায় সব মৌসুমই প্রদর্শনী প্লট করা হয়েছে এবং ৭ হাজার ৫শ’ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
কৃষক চিত্তঢালী জানান, বিএডিসির খাল পুন খনন, জমিতে সেচ প্রদানের জন্য পাম্প প্রদান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পাওয়ার টিলার, এলএলবি পাম্প, ধান কাটা মেশিন, ধান মাড়াই যন্ত্র, ফুট পাম্প, হ্যান্ড স্প্রে এবং কৃষকদের প্রশিক্ষণের ফলে গত কয়েক বছরে এ জেলায় কৃষি কাজ যান্ত্রিকীকরণ হয়েছে এবং কৃষকরা শুধু ধান নয় রবি শস্যের চাষাবাদও আধুনিক পদ্ধতিতে করে উৎপাদন বাড়িয়ে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। এ জেলার ১ লাখ ৭০ হাজার ৬৫ কৃষকের জীবনে পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প এবং বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্প দুটি ব্যাপক পরিবর্তন এনেছে।
বাসস/সংবাদদাতা/মমআ/১৪৩০/নূসী