বাসস প্রধানমন্ত্রী-৯ : সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

802

বাসস প্রধানমন্ত্রী-৯
অভিনন্দন – বিশ্ব নেতৃবৃন্দ
সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় লাভ করায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বনেতৃবৃন্দ আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
শেখ হাসিনাকে অভিনন্দন জানানো অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দ হলেন, : ভুটানের রাজা জিগমে খেসার নাগমায়েল ওয়াংচুক, ফিলিস্তিনির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা ওলি ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। এ ছাড়া পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এবং ত্রিপুরার মুখ্য মন্ত্রী বিপ্লব কুমার দেবও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে অভিন্দন জানানো বিশ্বের রাষ্ট্র প্রধানের মধ্যে প্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান।
ভারতের প্রধানমন্ত্রী আজ সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে টেলিফোন করে রোববার অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য তাঁকে (শেখ হাসিনা) এবং তাঁর দল ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান।
মোদি বলেন, ‘আওয়ামী লীগের এই বিজয় হচ্ছে আপনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্জিত অসামান্য উন্নয়নের প্রতিফলন।’
প্রেস সচিব বলেন, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় অতীতের মতো তাঁর দেশের অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদি ও তাঁর দেশের জনগণকে শুভেচ্ছা জানান।
শেখ হাসিনা টেলিফোন করার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, রোববারের জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দলের বিশাল বিজয়ের পর তিনিই প্রথম রাষ্ট্র কিংবা সরকার প্রধান যিনি তাঁকে টেলিফোন করেছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, ঢাকায় চীনের রাষ্ট্রদূত ঝাং ঝু আজ বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের অভিনন্দন বার্তা হস্তান্তর করেন।
রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি আশা করেন, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকারের ভিশন ২০২১ বাস্তবায়িত এবং এ সময়ের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।
তিনি আরো আশা করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী কর্মসূচির কারণে শিগগীরই বাংলাদেশে দারিদ্র্যের হার শূন্যে নেমে আসবে।
ঝাং ঝু আশা করেন, দু’দেশের কৌশলগত ও পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।
চীনা দূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাকে বিশ্বের মহান নেতা হিসেবে উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানানোর জন্যে চীনা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশের উন্নয়নে বেইজিংয়ের অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন।
চীনকে বাংলাদেশের মহান বন্ধু উল্লেখ করে প্রধানমন্ত্রী তার আগামী পাঁচ বছরের শাসনকালে চীনের কাছ থেকে আরো বিনিয়োগ প্রত্যাশা করেন।
এ সময় বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো. নজিবুর রহমান, সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন এবং পিএমও সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।
ভুটানের রাজা জিগমে খেসার নাগমায়েল ওয়াংচুক একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও দলটির সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, রোববার অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্যে ভুটানের রাজা আজ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠান।
জিগমে খেসার আশা করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী পাঁচ বছরের শাসনকালে দু’দেশের সম্পর্ক আরো জোরদার হবে।
ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হসিনাকে টেলিফোন করে একাদশ সংসদ নির্বাচনে তাঁর দলের নিরঙ্কুশ বিজয় অর্জনের জন্য তাঁকে (শেখ হাসিনাকে) আন্তরিক অভিনন্দন জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে বলেন, ‘ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেলা দেড়টায় ফোন করেন এবং জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য তাঁকে, আওয়ামী লীগকে এবং বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান।’
তিনি জানান, টেলিফোনে কথা বলার সময় দুই প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা ভবিষ্যতে আরো জোরদার হবে। প্রেস সচিব বলেন, এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী ভুটানের প্রধানমন্ত্রীর মাধ্যমে ভুটানের রাজা ও রাজকীয় পরিবারকে অভিনন্দন জানান।
এদিকে, ভারতের পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতিকে ফোন করেন এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দলের নিরঙ্কুশ বিজয়ে তাঁকে আন্তরিক অভিনন্দন জানান।
ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানোর জন্য তিনি দুই মূখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।
নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা ওলি আজ প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ফোন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দলের নিরঙ্কুশ বিজয়ে তাঁকে অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, নেপালের প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় ফোন করে গতকাল রোববার অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর দল এবং বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন।
তিনি বলেন, টেলিফোন আলাপকালে দুই প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক এবং সহযোগিতা আরো জোরদারে দুটি দেশ এক সঙ্গে কাজ করবে বলে তারা আশাবাদ পুনর্ব্যক্ত করেন।
মেঘালয়ের গভর্ণর তথাগত রায়ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ নিরঙ্কুশ বিজয় লাভ করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
বাসস/এসএইস/অনু-অমি/২২৫৫/অমি