বাসস দেশ-১ : দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে

222

বাসস দেশ-১
আবহাওয়া-বৃষ্টিপাত
দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে
ঢাকা, ২২ মে, ২০১৮ (বাসস) : চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
এ সময় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। আগামী ২৪ ঘন্টার মধ্যে লঘুচাপটি নিন্মচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ।
তিনি বাসসকে জানান, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হওয়ায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশ উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সঙ্কেত বলবৎ থাকবে। এ সময় সমুদ্রে মাছ ধরা সব নৌকাকে উপকূলের কাছাকাছি থাকতে বলে হয়েছে।
বজলুর রশিদ জানান, লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বিশেষ করে নোয়াখালী, কুমিল্লা, মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুরের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী ঝড় অব্যাহত থাকতে পারে। সেই সাথে বজ্রবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
এছাড়া সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে এবং দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে পারে।
আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৪ শতাংশ।
পূর্বাভাসে বলা হয়েছে, পূবর্-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গতকালের লঘুচাপটি ঘনীভূত ও সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে।
ঢাকায় আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১২ মিনিটে এবং আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪১ মিনিটে।
বাসস/নিজস্ব/এফএইচ/১৩৫৫/এমএবি