বাসস ক্রীড়া-১ : জয়ের ধারায় ফিরলো ম্যান সিটি, আবারো পগবার গোলে ইউনাইটেডের বড় জয়

134

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
জয়ের ধারায় ফিরলো ম্যান সিটি, আবারো পগবার গোলে ইউনাইটেডের বড় জয়
ম্যানচেস্টার, ৩১ ডিসেম্বর ২০১৮ (বাসস) : সাউদাম্পটনকে ৩-১ গোলে পরাজিত করে শেষ পর্যন্ত দুই ম্যাচ পরে প্রিমিয়ার লিগে জয়ের ধারায় ফিরেছে ম্যানচেস্টার সিটি। অন্যদিকে ফ্রেঞ্চ তারকা পল পগবার দুই গোলে আবারো বোর্নমাউথকে ৪-১ গোলে পরাজিত করে নতুন কোচ ওলে গানার সোলশাকারকে বড় জয় উপহার দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
প্রিমিয়ার লিগে গত চার ম্যাচে তিন পরাজয়ে বর্তমান চ্যাম্পিয়ন সিটি অপরাজিত থাকা লিভারপুলের থেকে ক্রমেই পিছিয়ে পড়ছিল। গতকালকের জয়ের পর শীর্ষে থাকা লিভারপুলের তুলনায় দ্বিতীয় স্থানে থাকা সিটিজেনদের পয়েন্টের ব্যবধান এখন কমে দাঁড়িয়েছেন সাতে। ১৯৯০ সালের পর এই প্রথম লিগ শিরোপা জয়ের পথে লিভারপুল বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার ইতিহাদ স্টেডিয়ামে লিভারপুলকে আতিথ্য দেবার ম্যাচে সিটিজেনদের তাই পুরোপুরি সতর্ক থাকতেই হচ্ছে।
শনিবার আর্সেনালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে জার্গেন ক্লপের দল যেভাবে নিজেদের আরো একবার প্রমাণ করেছে তাতে সিটিজেনদের পক্ষে জয়ের ধারা ধরে রাখা কতটা সহজ হবে তা নিয়ে শঙ্কা থেকেই যাই।
সেন্ট ম্যারিসে কাল স্বাগতিক সাউদাম্পটনের বিপক্ষে বর্তমান চ্যাম্পিয়নরা প্রথম দিকে বেশ কঠিন লড়াইয়ের মুখে পড়েছিল। সিটি বস পেপ গার্দিওলা বলেন, ‘আমরা জানি যে লিভারপুল এখন যে অবস্থায় আছে তাতে তাদের বিপক্ষে পয়েন্ট হারালে শিরোপা দৌড় থেকে আমরা ছিটকে পড়বো। এটা আমাদের জন্য প্রায় অসম্ভব হয়ে যাবে। অবশ্যই তারার পয়েন্ট হারাবে, কিন্তু সেটা হয়তবা খুব একটা প্রভাব ফেলবে না।’
সাউদাম্পটনের মাঠে ম্যাচের ১০ মিনিটে বার্নান্ডো সিলভার ক্রস থেকে ডেভিড সিলভা সিটিজেনদের এগিয়ে দেবার পর চার্লি অস্টিন সমতা ফেরানোর দারুণ সুযোগ হাতছাড়া করেন। ক্রিস্টাল প্যালেস ও লিস্টার সিটির মত দুই ম্যাচেই এগিয়ে গিয়ে শেষ পর্যন্ত পরাজয় মেনে নেয়ার মতই অবস্থা কালও হয়েছিল। বিরতির আট মিনিট আগে পিয়েরে-এমিলে হোলবার্গ সিটি গোলরক্ষক এডারসনকে পরাস্ত করলে আবারো আগের ম্যাচগুলোর তিক্ত স্মৃতি ফিরে আসার শঙ্কায় পড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে বিরতির ঠিক আগে রাহিম স্টার্লিংয়ের ক্রস থেকে জেমস ওয়ার্ড-প্রাউসের আত্মঘাতি গোলের পর ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে সার্জিও আগুয়েরোর হেড সাউদাম্পটন গোলরক্ষক এ্যালেক্স ম্যাককার্থি ধরতে ব্যর্থ হলে সফরকারীদের জয় নিশ্চিত হয়। দ্বিতীয়ার্ধে আগুয়েরোর শট বারে না লাগলে ও গ্যাব্রিয়েল জেসুসের শট ম্যাককার্থি দারুণ দক্ষতায় আটকে না দিলে জয়ের ব্যবধান হয়ত আরো বাড়তে পারতো। সম্প্রতি সিটিজেনদের পরাজয়ের অন্যতম নায়ক ফার্নান্দিনহো কাল ইনজুরি থেকে ফিরে মধ্যমাঠে অনেক বড় ভূমিকা রেখেছেন।
হোসে মরিনহোর অধীনে এবারের প্রিমিয়ার লিগে মাত্র এক গোল করা ফ্রেঞ্চ তারকা পগবা পর্তুগীজ কোচের বিদায়ের পর যেন নিজেকে প্রমাণের পরীক্ষায় নেমেছেন। গত চার দিনে আবারো তিনি ইউনাইটেডের হয়ে দুই গোল করেছেন। ম্যাচ শেষে পগবা বলেন, ‘এখানেই পার্থক্যটা ধরা পড়বে। আমরা এখনো ম্যাচে জয়ী হচ্ছি, কিন্ত আমাদের খেলার ধরন পাল্টে গেছে। আমরা এখন অনেক বেশি আক্রমণাত্মক ও সুযোগও বেশি তৈরী করছি। মূলত এভাবেই আমরা খেলতে চাই।’
ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের পাঁচ মিনিটেই মার্কোস রাশফোর্ডের সহায়তায় এই ফ্রেঞ্চম্যানের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। ৩৩ মিনিটে এন্ডার হেরেরার ক্রস থেকে পগবার শক্তিশালী হেডে ব্যবধান দ্বিগুন হয়। বিরতির ঠিক আগে এন্থনি মার্টিয়ালের সহযোগিতায় রাশফোর্ড দলের পক্ষে তৃতীয় গোল করেন। ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে ন্যাথ্যান আকের সান্তনাসূচক গোলটি পরাজয়ের ব্যবধানই শুধু কমিয়েছে। ৭২ মিনিটে বদলী খেলোয়াড় রোমেলু লুকাকুকে দিয়ে পগবা ইউনাইটেডের চতুর্থ গোলটি করিয়েছেন।
ম্যাচ শেষে ইউনাইটেড বস বলেছেন, আজকের ম্যাচে পগবার অল রাউন্ড পারফরমেন্স ছিল।
সোলশাকারের অধীনে এটি শতভাগ জয় হলেও এখনো ইউনাইটেড চতুর্থ স্থানে থাকা চেলসির তুলনায় ৮ পয়েন্ট পিছিয়ে রয়েছে। গতকাল এন’গোলো কান্তের একমাত্র গোলে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে পরাজিত করেছে চেলসি।
বাসস/নীহা/১৪০৫/মোজা/স্বব