বাসস ক্রীড়া-১ : বক্সিং ডে টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেল ভারত

193

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-মেলবোর্ন টেস্ট
বক্সিং ডে টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেল ভারত
মেলবোর্ন, ৩০ ডিসেম্বর ২০১৮ (বাসস) : স্বাগতিক অস্ট্রেলিয়াকে বক্সিং ডে টেস্টে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে এই নিয়ে সপ্তম টেস্ট জিতলো টিম ইন্ডিয়া। মেলবোর্নে সিরিজের তৃতীয় টেস্টে জয়ের জন্য ভারতের ছুঁড়ে দেয়া ৩৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৬১ রানে গুটিয়ে যায় অসিরা। এই জয়ে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত।
চতুর্থ দিন শেষে ৮ উইকেটে ২৫৮ রান করেছিলো অস্ট্রেলিয়া। ম্যাচ জিততে বাকী ২ উইকেটে আরও ১৪১ রান করতে হতো অসিদের। আর ভারতের জিততে প্রয়োজন ছিলো ২ উইকেট।
দুই লোয়ার-অর্ডার ব্যাটসম্যান প্যাট কামিন্স ৬১ ও নাথান লিঁও ৬ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করেন। দিনের ২০তম বলেই ভারতের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ানো কামিন্সকে তুলে নেন সফল পেসার জসপ্রিত বুমরাহ। চতুর্থ দিনের শেষের দিকে ব্যাট হাতে জ্বলে উঠে ভারতের পথের কাটা হয়ে দাঁড়ান কামিন্স। মূলত ভারতের জয়কে দীর্ঘায়িত করেন তিনি। শেষ পর্যন্ত ৫টি চার ও ১টি ছক্কায় ১১৪ বলে ৬৩ রান করেন কামিন্স।
দলীয় ২৬১ রানে কামিন্স ফিরে যাবার পর কিছুক্ষণ বাদে অর্থাৎ দিনের ২৭তম বলে আউট হন লিঁও। ৭ রান করা লিঁওকে শিকার করে ভারতের জয় নিশ্চিত করেন আরেক পেসার ইশান্ত শর্মা। ফলে ২৬১ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ভারতের জাদেজা-বুমরাহ ৩টি করে, ইশান্ত-সামি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ভারতের বুমরাহ। প্রথম ইনিংসে ৩৩ রানে ৬ উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে শিকার করেন ৩ উইকেট।
সিডনিতে আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৪৪৩/৭ডি ও ১০৬/৮ডি, ৩৭.৩ ওভার (আগারওয়াল ৪২, পান্থ ৩৩, কামিন্স ৬/২৭)।
অস্ট্রেলিয়া : ১৫১ ও ২৬১, ৮৯.৩ ওভার (কামিন্স ৬৩, শন মার্শ ৪৪, বুমরাহ ৩/৫৩)।
ফল : ভারত ১৩৭ রানে জয়ী।
ম্যাচ সেরা : জসপ্রিত বুমরাহ (ভারত)।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।
বাসস/এএমটি/১৩৫৫/মোজা/স্বব