বাসস দেশ-৮ : সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর দায়ে ছাত্র শিবিরের ৮ কর্মী আটক

204

বাসস দেশ-৮
র‌্যাব অভিযান-আটক
সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর দায়ে ছাত্র শিবিরের ৮ কর্মী আটক
ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর দায়ে ছাত্র শিবিরের ৮ নেতাকর্মীকে আটক করেছে র‌্যাব-২ এর একটি দল। এরমধ্যে ৫জন কলেজ শিক্ষার্থী রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।
তারা হচ্ছে- মাহমুদুর হাসান (২৭), আব্দুল্লাহ আল নোমান (২৬), আ. কাদের (২৮), দিদারুল ইসলাম (৩৫), আরিফুর রহমান (৩৪), মোতাহের হোসেন (২১), মোরশেদুল ইসলাম (২২) ও সাইফুল ইসলাম মিঠু (২৯)।
তারা ছাত্র শিবিরের রাজনীতির সাথে জড়িত বলে র‌্যাব জানিয়েছে । গুজবের বিভিন্ন কনটেন্ট তৈরি ও প্রচারের জন্য কোনো একটি গ্রুপ তাদের ৪৭ লাখ টাকা অর্থায়ন করেছে বলে জানা গেছে। আটকদের মধ্যে সাইমন শিল্পী গোষ্ঠীর ৩জন এবং কন্টেন্ট তৈরিতে জড়িত ৫জন রয়েছে।
র‌্যাব জানায়, শুক্রবার দিবাগত রাতে রাজধানীর মগবাজার ও মৌচাক এলাকায় র‌্যাব- ২ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করে। এসময় তাদের কাছ থেকে ভিডিও কনটেন্ট তৈরির বিভিন্ন ধরনের সরঞ্জাম উদ্ধার করে র‌্যাব।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান আজ দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার জগতে একটি গোষ্ঠী বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অপপ্রচার চালিয়ে আসছে। এসব গুজব নজরদারিতে র‌্যাব সাইবার মনিটরিং সেল গঠন করেছে এবং র‌্যাব এবিষয়ে বেশ তৎপর রয়েছে।
কমান্ডার মুফতি মাহমুদ খান জানান,একটি গোষ্ঠী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে এবং নির্বাচন সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনী সম্পর্কে বিভিন্ন গুজব ও বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। নির্বাচনকে ঘিরে গুজব ছড়ানোর দায়ে ইতোমধ্যে ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।
তিনি বলেন, আটককৃতরা নির্বাচন ঘিরে একটি প্রজেক্ট হাতে নিয়েছে। কমপক্ষে ১৫০টি ওয়েবসাইট, বিভিন্ন কনটেন্ট ফেসবুক ও পেইজে প্রচার করার উদ্দেশ্য ছিল তাদের। এসব কাজের জন্য একটি গ্রুপ থেকে তারা ৪৭ লাখ টাকার অর্থায়ন পেয়েছে। এর সঙ্গে সংশ্লিষ্ট আরো কিছু ব্যক্তির নাম পেয়েছি। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।
মুফতি মাহমুদ খান বলেন, তারা স্টুডিও ভাড়া নিয়ে এসব কনটেন্ট তৈরি করতো। আটকদের মধ্যে ৫ জন কলেজ শিক্ষার্থী রয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৫৩৫/কেজিএ