বাসস ক্রীড়া-১২ : ওলিভারের নৈপুণ্যে বক্সিং-ডে টেস্ট জিতলো দক্ষিণ আফ্রিকা

550

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-সেঞ্চুরিয়ান
ওলিভারের নৈপুণ্যে বক্সিং-ডে টেস্ট জিতলো দক্ষিণ আফ্রিকা
সেঞ্চুরিয়ান, ২৮ ডিসেম্বর ২০১৮ (বাসস) : ডুয়াইন অলিভারে দুর্দান্ত বোলিং নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে তিন দিনেই বক্সিং-ডে টেস্ট জিতলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বল হাতে ১১ উইকেট নিয়ে সিরিজের প্রথম টেস্টে প্রোটিয়াদের ৬ উইকেটে জয় এনে দেন ওলিভার। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
দ্বিতীয় দিনই নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৯০ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে জয়ের জন্য ১৪৯ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা। ঐ টার্গেট সামনে রেখে তৃতীয় দিন সকালে খেলতে নামে প্রোটিয়ারা। ইনিংসের অষ্টম বলেই শূন্য হাতে ফিরেন স্বাগতিক ওপেনার আইডেন মার্করাম। এরপর দ্বিতীয় উইকেটে ১১৯ রানের জুটি গড়েন ডিন এলগার ও হাশিম আমলা। এতে জয়ের পথ পেয়েছে যায় দক্ষিণ আফ্রিকা।
৫০ রান করে এলগার ফিরলেও, দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আমলা। মাঝে ডি ব্রুন ১০ ও অধিনায়ক ফাফ ডু-প্লেসিস শূন্য রানে ফিরলে কিছুটা চাপে পড়ে গিয়েছিলো দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেই চাপকে বড় হতে দেননি আমলা। টেস্ট ক্যারিয়ারের ৪০তম হাফ-সেঞ্চুরি তুলে ৬৩ রানে অপরাজিত ছিলেন তিনি। তার ১৪৮ বলের ইনিংসে ১১টি চার ছিলো। তার সাথে ১৩ রানে অপরাজিত ছিলেন তেম্বা বাভুমা। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ওলিভার।
আগামী ৩ জানুয়ারি থেকে কেপ টাউনে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ১৮১ ও ১৯০, ৫৬ ওভার (মাসুদ ৬৫, ইমাম-উল-হক ৫৭, ওলিভার ৫/৫৯)।
দক্ষিণ আফ্রিকা : ২২৩ ও ১৫১/৪, ৫০.৪ ওভার (আমলা ৬৩*, এলগার ৫০, মাসুদ ১/৬)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ডুয়াইন ওলিভার (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
বাসস/এএমটি/১৯৪০/স্বব