বাসস ক্রীড়া-১০ : সমর্থক শূন্য মাঠে এম্পলির মোকাবেলা করবে ইন্টার

283

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইতালী-সিরি এ -প্রিভিউ
সমর্থক শূন্য মাঠে এম্পলির মোকাবেলা করবে ইন্টার
মিলান, ২৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : ক্রিসমাস ম্যাচে দাঙ্গা-হাঙ্গামা ও বর্নবাদী ঘটনার কারণে সমর্থক শূন্য মাঠে শনিবার সিরি এ ফুটবল লীগের এ্যাওয়ে ম্যাচে এম্পলির মোকাবেলা করবে ইন্টার মিলান। ফ্লোরেন্স পুলিশ জানিয়েছে ম্যাচে সফরকারী ইন্টার মিলানের কোন দর্শককে মাঠে প্রবেশ করতে দেবে না। যে কারণে সফরকারী দলের সমর্থক আসন থাকবে খালি।
গত বুধবার সানসিরোতে নেপোলির বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচের ফলাফলকে কেন্দ্র করে দাঙ্গা- হাঙ্গামায় নেমে পড়ে ইন্টার সমর্থকরা। ওই ঘটনায় মারা যায় এক ফুটবল সমর্থক। একই সঙ্গে ম্যাচ চলাকালে সেনেগালের ডিফেন্ডার কালিদু কুলিবালির সঙ্গে বর্নবাদী আচরণ করা হয়েছে।
এই নিয়ে টানা দ্বিতীয়বারের মত ঐতিহ্য ভেঙ্গে সিরি এ লীগে প্রিমিয়ার লীগের মত ক্রিসমাস ও নতুন বছরের আগমনীতে অনুষ্ঠিত হয়েছে ম্যাচ। এই উদ্যোগে পাওয়া গেছে ব্যাপক সাড়া। বিপুল সংখ্যক দর্শক উপস্থিতি ঘটেছে স্টেডিয়ামে।
তবে সানসিরোতে শিরোপা প্রত্যাশী নেপোলি ও ইন্টার মিলান ম্যাচে যে ঘটনা ঘটেছে তার নেতিবাচক প্রভাব পড়েছে এই আয়োজনে। দুই দলের সমর্থকদের মধ্যে সৃষ্ট টান টান উত্তেজনা মারামারিতে রূপ নিলে মারা যায় ইন্টার মিলানের এক সমর্থক। এছাড়া বর্নবাদী আচরণের শিকার হন কুলিবালি।
ম্যাচের ৯১তম মিনিটে বদলী খেলোয়াড় লাটারো মার্টিনেজের গোলে ১-০ ব্যবধানে জয়লাভ করে ইন্টার মিলান। ফলে আটলান্টার সঙ্গে শীর্ষ পয়েন্টধারী জুভেন্টাসের ২-২ গোলের ড্রয়ের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় নেপোলি।
ইন্টার বার বার তাদের সমর্থকদের ‘কোন রকম বৈষম্যমুলক আচরণ’ না করার আহ্বান জানানো সত্বেও তিন সপ্তাহের শীতকালীন ছুটির আগে তীব্র উত্তেজনা বিরাজ করছে সমর্থকদের মধ্যে। এই ঘটনায় ইন্টারকে দুটি ম্যাচ দর্শকহীন এবং একটি ম্যাচে নিজ দলের সমর্থকবিহীন খেলার নির্দেশ দেয়া হয়েছে।
ইন্টারের কাছে হেরে যাওয়ার পরও তাদের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা নেপোলিকে বোলোনার মোকাবেলা করতে হবে কুলিবালিকে ছাড়া। কারণ আগের ম্যাচে দুটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ার কারণে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন সেনেগালের এই ডিফেন্ডার।
অগ্নি পরীক্ষায় জুভেন্টাস:
এখনো অপরাজিত থাকা লীগের শীর্ষ ক্লাব জুভেন্টাস বছরের শেষ ম্যাচে পড়তে যাচ্ছে কিছুটা অগ্নি পরীক্ষায়। শনিবার টেবিলের পঞ্চম স্থানে থাকা সাম্পদোরিয়াকে আথিথেয়তা দিবে সাতবারের শিরোপাধারীরা। আর লীগে টানা চতুর্থ জয়ের অপেক্ষায় রয়েছে জেনোয়া। যারা মোকাবেলা করবে ফিওরেন্টিনার। আগের ম্যাচে সাইড বেঞ্চ থেকে বদলী হিসেবে মাঠে নেমে জুভেন্টাসের হয়ে সমতা সুচক গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো শনিবার মাঠে নামবেন শুরু থেকেই। তবে পর্তুগাল তারকার বিপক্ষে মাঠে নেমে নিজের যোগ্যতার প্রমাণ দিতে মুখিয়ে আছেন সাম্পদোরিয়ার স্ট্রাইকার ফ্যাবিও কাগলিয়ারেলা। চলতি মৌসুমে যিনি ১১টি গোল করেছেন। যার মধ্যে সর্বশেষ আট ম্যাচে আটটি।
ফিক্সার:
শনিবার: জুভেন্টাস বনাম সাম্পদারিয়া, সিয়েভো বনাম ফ্রসিনন, এম্পলি বনাম ইন্টার মিলান, জেনোয়া বনাম ফিওরেন্টিনা, ল্যাৎসিও বনাম তুরিনো, পারমা বনাম এএস রোমা, সসাউলো বনাম আটলান্টা, উদেনিস বনাম কাগলিয়ারি, নেপোলি বনাম বলগনা এবং এসি মিলান বনাম এসপিএএল।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৫/স্বব