বাসস দেশ-৯ : শেষ হয়েছে নির্বাচনের প্রচার-প্রচারণা : সব প্রস্তুতি সম্পন্ন

285

বাসস দেশ-৯
নির্বাচন-প্রস্তুতি
শেষ হয়েছে নির্বাচনের প্রচার-প্রচারণা : সব প্রস্তুতি সম্পন্ন
ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানী ঢাকাসহ সারাদেশে উৎসবমুখর পরিবেশে প্রচার-প্রচারণা শেষ হওয়ার পাশাপাশি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশের প্রতিটি নির্বাচনী আসনেই এখন উৎসবের আমেজ বিরাজ করছে।
আজ শুক্রবার সকাল ৮টায় এই প্রচার-প্রচারণা শেষ হয়েছে। প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করেন অংশগ্রহণকারী সবগুলো দলের প্রার্থীরা। সব দলের অংশগ্রহণের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনী প্রচারণা এবার ছিল উৎসবমুখর।
এদিকে সারাদেশে সকল আসনে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
আগামী রোববার ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। কোনও বিরতি ছাড়া চলবে ওইদিন ৪টা পর্যন্ত। ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে যাবতীয় নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। আগামীকাল শনিবার তা চলে যাবে নির্বাচনী সব কেন্দ্রে।
এবারের সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই অংশ নিচ্ছে। আওয়ামী লীগ ও বিএনপি উভয়ই জোটবদ্ধভাবে ভোটে অংশ নিয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮০০ এর বেশি প্রার্থী।
ইসি সূত্রে জানা গেছে, এবার ৩০০ আসনে ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার। নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্র ও ২ লাখ ৬ হাজার ৪৭৭টি ভোটকক্ষ রয়েছে। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোট স্থগিত করে পুনঃতফসিল দেওয়া হয়েছে।
এবারই প্রথম সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হবে।
ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন প্রায় সাত লাখ কর্মকর্তা। আইন-শৃঙ্খলা রক্ষায় পাঁচ লাখের বেশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মাঠে থাকবেন। এরই মধ্যে সেনা ও নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) অন্যান্য বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন।
নির্বাচনের প্রস্তুতির বিষয়ে বরগুনা থেকে বাসস সংবাদদাতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-১ (সদর-আমতলী-তালতলী) ও বরগুনা ২ (বামনা-বেতাগী-পাথরঘাটা) সংসদীয় আসনের নির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা দীলিপ কুমার হাওলাদার বলেন, নির্বাচন স¤পন্ন করার জন্য ব্যালট পেপারসহ সকল সরঞ্জাম পেয়েছি। শুক্রবার থেকে উপজেলাগুলোতে সকল লজিস্টকস পৌঁছানো হচ্ছে।
নাটোর থেকে বাসস সংবাদদাতা জানান, জেলার ৪টি সংসদীয় আসনে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চারটি সংসদীয় আসনের মোট ১৩ লাখ তিন হাজার ৮৭৭ জন ভোটার ৫৬৬টি ভোট কেন্দ্রের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করবেন।
জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচন আয়োজনে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আশা করি আমাদের প্রচেষ্টা সফল হবে। নির্বাচনের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে।
ময়মনসিংহ থেকে বাসস সংবাদদাতা জানান, ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
জেলা রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, জেলার প্রতিটি আসনে আইন-শৃংখলা বাহিনীর পাশাপাশি টহলের জন্য পুলিশের ৪টি টিম, র‌্যাবের ২টি টিম, বিজিবির ২টি টিম, সেনাবাহিনীর ২টি টিমসহ মোট ১০টি টিম আইন-শৃংখলা রক্ষার দায়িত্ব পালন করবে এবং কেবল মাত্র ময়মনসিংহ সদর উপজেলায় সেনাবাহিনীর ভ্রাম্যমাণ ৪টি টিম মোতায়েন থাকবে। ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
ঝালকাঠি জেলার দুটি সংসদীয় আসনে প্রচার প্রচারণা শেষে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন বাসস সংবাদদাতা ।
জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, শুক্রবার সকাল ৮টা থেকে আনুষ্ঠানিক প্রচার প্রচারণা শেষ হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি আমরা শেষ করেছি। জেলা সদর থেকে ভোট গ্রহণ সামগ্রী উপজেলা সদরে পাঠানো হয়েছে। শনিবার সকাল থেকে ভোট গ্রহণ সামগ্রী উপজেলা সদর থেকে কেন্দ্রে পাঠানো হবে।
গোপালগঞ্জ থেকে বাসস সংবাদদাতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন আফিস। নির্বাচন সুষ্ঠভাবে শেষ করতে কেন্দ্রগুলোতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
এছাড়াও নওগাঁ, মেহেরপুর, হবিগঞ্জ, জয়পুরহাট, যশোর, বগুড়া, ঝালকাঠি, লক্ষ্মীপুর, নোয়াখালী, মৌলভীবাজার, শরিয়তপুর, পঞ্চগড়সহ দেশের প্রায় সকল জেলায় নির্বাচনী প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
বাসস/বিকেডি/১৭৪৫/কেকে