বাসস ক্রীড়া-৪ : ৬৫ বছর পর দ্বিতীয়বারের মত পুরনো রেকর্ড স্পর্শ করলো নিউজিল্যান্ড

141

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ক্রাইস্টচার্চ টেস্ট
৬৫ বছর পর দ্বিতীয়বারের মত পুরনো রেকর্ড স্পর্শ করলো নিউজিল্যান্ড
ক্রাইস্টচার্চ, ২৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ক্রাইস্টচার্চে শ্রীলংকার বিপক্ষে বক্সিং’ডে টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৫৮৫ রান করেছে নিউজিল্যান্ড। ব্যাট হাতে যারা নেমেছেন, তাদের সবাই-কম পক্ষে ৪০ রান করে করেছেন। ফলে নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বারের মত কোন ম্যাচের একটি ইনিংসে উপরের সারির প্রথম ছয় ব্যাটসম্যানই ব্যক্তিগতভাবে কম পক্ষে ৪০ রান করে করায় ৬৫ বছর আবারো পুরনো রেকর্ড স্পর্শ করলো নিউজিল্যান্ড।
এর আগে এবং প্রথমবার এমন ঘটনা নিউজিল্যান্ড ঘটিয়েছিলো ১৯৫৪ সালের পহেলা জানুয়ারি। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের প্রথম ছয় ব্যাটসম্যানই ব্যক্তিগতভাবে কম পক্ষে ৪০ রান করে করেছিলেন। ওই ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়। ছয় ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে ৫০৫ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।
আর ক্রাইস্টচার্চে শ্রীলংকার বিপক্ষে চলমান টেস্টেও দ্বিতীয় ইনিংসে উপরের প্রথম ছয় ব্যাটসম্যান কম পক্ষে ৪০ রান করে করেন। যার প্রেক্ষিতে ৪ উইকেটে ৫৮৫ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। জিত রাভাল ৭৪, টম লাথাম ১৭৬, অধিনায়ক কেন উইলিয়ামসন ৪৮, রস টেইলর ৪০, হেনরি নিকোলস অপরাজিত ১৬২ ও কলিন গ্র্যান্ড হোম অপরাজিত ৭১ রান করেন।
বাসস/এএমটি/১৩৩০/স্বব