বাজিস-২ : পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে নদী খনন কাজ শুরু

333

বাজিস-২
পঞ্চগড়-নদী খনন
পঞ্চগড়ে ১৫০ কোটি টাকা ব্যয়ে নদী খনন কাজ শুরু
পঞ্চগড়, ২৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় নদী পুনঃখনন কাজ শুরু হয়েছে। ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প ১ম পর্যায় জেলার মধ্যে ৫টি নদী ও একটি খাল পুনঃখননের কাজ শুরু হয়েছে। এ সকল নদী ও খালের ১৬৪ কিলোমিটার পুন খনন করতে ব্যয় হবে প্রায় ১৫০ কোটি টাকা।
এ প্রকল্পের আওতায় তেতুলিয়া উপজেলার ভেরসা নদীর ১০ কিলোমিটার, সদর উপজেলার চাওয়াই নদী ২০ কিলোমিটার, করতোয়া নদীর ৭৮ কিমি, দেবীগঞ্জ উপজেলার বুড়িতিস্তার ২০ কিলোমিটার, বোদা উপজেলার পাথরাজ নদী ৩০ কিলোমিটার এবং আটোয়ারী উপজেলার বড়সিংগিয়া খালের ৬ কিলোমিটার পুনঃখনন করা হবে। পঞ্চগড় জেলার বোদা উপজেলার পাথরাজ নদী থেকে খনন কাজ শুরু করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড খনন কাজ বাস্তবায়ন করবে।
পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান জানান, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রকল্পটি বাস্তবায়নের ফলে ছোট নদী, খাল এবং জলাশয়গুলোতে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে। এর মাধ্যমে বছরব্যাপি সেচ সুবিধা বৃদ্ধির ফলে কৃষি উৎপাদনও বৃদ্ধি হবে। নদী ও খালগুলো পুনরুজ্জীবীত করে মৎস্য সম্পদ বৃদ্ধিসহ জীববৈচিত্র্য সংরক্ষণ করা হবে। এই প্রকল্প দেশে অর্থনৈতিক উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখবে।
বাসস/সংবাদদাতা/জহ/১০৫০/নূসী