বাসস ক্রীড়া-১২ : পূজারার সেঞ্চুরিতে বড় সংগ্রহ ভারতের

134

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-মেলবোর্ন টেস্ট
পূজারার সেঞ্চুরিতে বড় সংগ্রহ ভারতের
মেলবোর্ন, ২৭ ডিসেম্বর ২০১৮ (বাসস) : বক্সিং’ডে টেস্টের দ্বিতীয় দিন সেঞ্চুরি করলেন ভারতের ডান-হাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। তার সেঞ্চুরিতে ১৬৯ দশমিক ৪ ওভারে ৭ উইকেটে ৪৪৩ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে দিন শেষে ৬ ওভারে বিনা উইকেটে ৮ রান করেছে অস্ট্রেলিয়া। ১০ উইকেট হাতে নিয়ে এখনো ৪৩৫ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া।
মেলবোর্নে প্রথম দিন শেষে ৮৯ ওভারে ২ উইকেটে ২১৫ রান করে সফরকারী ভারত। অভিষেক ম্যাচে ৭৬ রানের ইনিংস খেলেন মায়াঙ্ক আগারওয়াল। চেতেশ্বর পূজারা অপরাজিত ছিলেন ৬৮ রানে। ক্রিজে পূজারার সঙ্গী ছিলেন অধিনায়ক বিরাট কোহলি। তার সংগ্রহ ছিলো ৪৭ রান।
দ্বিতীয় দিনের শুরু থেকেও অস্ট্রেলিয়া বোলারদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়ে আসছিলেন পূজারা ও কোহলি। ফলে এই জুটি ভাঙ্গতে অস্থির হয়ে উঠে অস্ট্রেলিয়ার বোলাররা। ততক্ষণে টেস্ট ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি তুলে নেন পূজারা। সেঞ্চুরির পথেই ছিলেন কোহলিও।
কিন্তু কোহলির মনের আশা পূরণ হয়নি। ব্যক্তিগত ৮২ রানে অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের বলে আউট হন তিনি। ২০৪ বল মোকাবেলা করে ৯টি চার মারেন কোহলি।
কোহলির বিদায়ের ১৭ বল পর থামতে হয় পূজারাকেও। অস্ট্রেলিয়ার আরেক পেসার প্যাট কামিন্সের বলে বোল্ড হন তিনি। ৩১৯ বলে ১০টি চারে ১০৬ রান করেন পূজারা। তৃতীয় উইকেটে কোহলি-পূজারা যোগ করেন ১৭০ রান।
৬ রানের ব্যবধানে দুই সেট ব্যাটসম্যানের বিদায়ে চাপে পড়ে গিয়েছিলো ভারত। দলকে সেই চাপ থেকে মুক্ত করেন আজিঙ্কা রাহানে ও রোহিত শর্মা। প্রতিপক্ষ বোলারদের দেখেশুনে খেলে রানের চাকা সচল রাখেন এই দুই ডান-হাতি ব্যাটসম্যান। কিন্তু দলকে ৬২ রানের বেশি এনে দিতে পারেননি এই দুই ব্যাটসম্যান। ৩৪ রান করা রাহানে থামেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও’র বলে।
৩৬১ রানে পঞ্চম উইকেট হারানোর পর ক্রিজে রোহিতের সঙ্গী হন উইকেটরক্ষক ঋসভ পান্থ। এদের ব্যাটিং নৈপুণ্যে ভারতের স্কোর ৪শ’ পেরিয়ে যায়। রোহিতের হাফ-সেঞ্চুরি ও পান্থের ৩৯ রান ভারতকে বড় স্কোরের পথে নিয়ে যায়। পান্থের পর রবীন্দ্র জাদেজা ৪ রানে আউট হন। তখনই ইনিংস ঘোষণা করে দেয় ভারত। ঐসময় ৫টি চারে ১১৪ বলে ৬৩ রানে অপরাজিত ছিলেন রোহিত। টেস্ট ক্যারিয়ারের ১০ম হাফ-সেঞ্চুরি করেন রোহিত। অস্ট্রেলিয়ার কামিন্স ৭২ রানে ৩ উইকেট নেন।
দিনের শেষভাগে ব্যাট হাতে নেমে বিনা উইকেটে ৮ রান করেছে অস্ট্রেলিয়া। মার্কাস হ্যারিস ৫ ও অ্যারন ফিঞ্চ ৩ রানে অপরাজিত আছেন।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৪৪৩/৭ডি, ১৬৯.৪ ওভার (পূজারা ১০৬, কোহলি ৮২, আগারওয়াল ৭৬, কামিন্স ৩/৭২)।
অস্ট্রেলিয়া : ৮/০, ৬ ওভার (হ্যারিস ৫, ফিঞ্চ ৩)।
বাসস/এএমটি/১৯৫০/মোজা/স্বব