বাসস বিদেশ-৫ : ট্রাম্পের ইরাক সফর, বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের পুলিশি ভূমিকা বন্ধের ঘোষণা

126

বাসস বিদেশ-৫
ইরাক-ট্রাম্প
ট্রাম্পের ইরাক সফর, বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের পুলিশি ভূমিকা বন্ধের ঘোষণা
আল আসাদ বিমান ঘাঁটি (ইরাক), ২৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাকে আকস্মিক সফর করেছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি ইরাকে তার প্রথম সফর।
সফরকালে ট্রাম্প সিরিয়া থেকে তার সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তকে সমর্থন করেন এবং বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের পুলিশি ভূমিকা বন্ধের ঘোষণা দেন। সহধর্মিনী মেলানিয়াকে সঙ্গে নিয়ে ট্রাম্প স্থানীয় সময় সন্ধ্যে ৭টা ১৬ মিনিটে পশ্চিম ইরাকের আল আসাদ বিমান ঘাঁটিতে পৌঁছান। এখানে তিনি কয়েক ঘন্টা অবস্থান করেন। এ সময় ট্রাম্প বিশেষ বাহিনীর প্রায় ১শ সেনার একটি গ্রুপের সাথে কথা বলেন।
ইরাকী প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদির সাথে তার বৈঠকের পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করা হয়। তবে উভয়ে টেলিফোনে কথা বলেন।
হোয়াইট হাউস মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, টেলিফোনে আলাপকালে ট্রাম্প মাহদিকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান। মাহদি এ আমন্ত্রণ গ্রহণ করেন।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর থেকে যুদ্ধরত বিভিন্ন দেশে মোতায়েনরত দেশটির সৈন্যদের মনোবল চাঙ্গা করতে সেসব দেশে মার্কিন প্রেসিডেন্টদের সফর ঐতিহ্যে পরিণত হয়েছে।
এদিকে ট্রাম্প সম্প্রতি সিরিয়ায় আইএস বিরোধী জোট থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, সেখানে ইসলামিক স্টেট (আইএস) পরাজিত হয়েছে।
কিন্তু তার এ সিদ্ধান্তের প্রতিবাদে তার প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগ করেন। এর পর পরই তিনি ইরাকে এ সফরে আসেন।
ইরাকে ঝটিকা সফর শেষে ট্রাম্প জার্মানীতে রামস্টেইন বিমান ঘাঁটিতে যাত্রাবিরতি করেন। একটি হ্যাঙ্গার প্রাঙ্গণে জড়ো হওয়া কয়েকশ সেনার সঙ্গে তিনি কথা বলেন, অনেকের সাথে হাতও মেলান। এরপর তিনি ও তার সফরসঙ্গীরা যুক্তরাষ্ট্রে ফিরে যান।
বাসস/জুনা/১৬৪৫/আরজি