বাসস দেশ-৩১ : কবি ও গদ্যশিল্পী নীরেন্দ্রনাথ চক্রবর্তীর প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের শোক

555

বাসস দেশ-৩১
নীরেন্দ্রনাথ- শোক
কবি ও গদ্যশিল্পী নীরেন্দ্রনাথ চক্রবর্তীর প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের শোক
ঢাকা, ২৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলা সাহিত্যের প্রখ্যাত কবি ও গদ্যশিল্পী নীরেন্দ্রনাথ চক্রবর্তীর মৃত্যুতে জাতীয় কবিতা পরিষদ গভীর শোক প্রকাশ করেছে।
পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই শোক প্রকাশ করেছেন।
উল্লেখ্য, নীরেন্দ্রনাথ চক্রবর্তী গতকাল বার্ধক্যজনিত কারণে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হয়েছেন।
জাতীয় কবিতা পরিষদের নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, বাংলা ভাষা ও সাহিত্যে তার অবদান তুলনারহিত। তার কবিতা যেমন আবহমান বাংলা কবিতার ধারায় নতুন স্বরের সংযোজন করেছে তেমনি ‘কবিতার ক্লাস’ বইয়ের মধ্য দিয়ে প্রজন্মের পর প্রজন্মে তিনি সঞ্চারিত করেছেন কবিতার জন্য আগ্রহ এবং ভালোবাসা। তার কবিতার চরিত্র ‘অমলকান্তি’ কিংবা ‘কলকাতার যীশু’ কবিতাপ্রেমী সাধারণ পাঠকের কাছে কিংবদন্তির মর্যাদায় অভিষেক লাভ করেছে।
তারা আরও বলেন, কথাশিল্প, শিশুকিশোর সাহিত্য এবং ব্যাকরণ চর্চায়ও নীরেন্দ্রনাথ চক্রবর্তীর অসামান্য সাফল্যের স্বাক্ষর রেখেছেন। প্রথম কবিতার বই ‘নীল নির্জন’ থেকে আত্মজীবনী ‘নীরবিন্দু’ পর্যন্ত ব্যক্ত হয়েছে শাশ্বত মানুষের হৃদয়ের ভাষা। সাময়িকপত্র সম্পাদনায় তার অবদানও স্মরণীয় হয়ে থাকবে। জন্মসূত্রে তিনি যেমন বাংলাদেশের ফরিদপুরের সন্তান তেমনি সাহিত্যকর্মেও এদেশের মানুষ ও মৃত্তিকার প্রতি নীরেন্দ্রনাথ চক্রবর্তী তার চির-অমলিন অনুরাগ প্রকাশ করে গেছেন।
উল্লেখ্য, আনন্দমেলা’র প্রথম সম্পাদক কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী ‘উলঙ্গ রাজা’ কাব্যগ্রন্থের জন্য ১৯৭৪ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন।
বাসস/সবি/এমএন/২২৪০/এইচএন