বাসস দেশ-২৮ : দিল্লীতে চিকিৎসাধীন বাংলাদেশী মুক্তিযোদ্ধাদের পাশে হাইকমিশনার মোয়াজ্জেম আলী

540

বাসস দেশ-২৮
রাষ্ট্রদূত-আর্মি হাসপাতাল
দিল্লীতে চিকিৎসাধীন বাংলাদেশী মুক্তিযোদ্ধাদের পাশে হাইকমিশনার মোয়াজ্জেম আলী
নয়াদিল্লী, ২৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী মঙ্গলবার নয়াদিল্লীতে আর্মি হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশী মুক্তিযোদ্ধাদের দেখতে যান। তারা সেখানে বিনামূল্যে চিকিৎসা গ্রহন করছেন।
আজ বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, হাইকমিশনার ৬০ থেকে ৭০ বছর বয়স্ক এই মুক্তিযোদ্ধাদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং তাদের অসুস্থতার বিষয় খোঁজখবর নেন।
গত সপ্তাহে মোট ২৮ জন মুক্তিযোদ্ধা চিকিৎসার জন্য ভারতে আসেন, তাদের ১৩ জন নয়াদিল্লীতে আর্মি হাসপাতালে এবং ১৫ জন পুনেতে অপর একটি আর্মি হাসপাতালে চিকিৎসা গ্রহণ করছেন। এদের চিকিৎসা ব্যয় ভারত সরকার বহন করছে।
২০১৭ সালের এপ্রিলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ১০০জন বীর মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের ঘাষণা দেন ।
ভারত সফরকালে এক ‘সম্মাননা’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে নয় মাসের স্বাধীনতা যুদ্ধে নিহত ভারতীয় সেনাদের কয়েকটি পরিবারের প্রতি ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানানোর পরে এই ঘোষণা দেয়া হয়।
হাইকমিশনারের সঙ্গে সাক্ষাৎকালে অসুস্থ মুক্তিযোদ্ধারা হাসপাতালের চিকিৎসা সেবায় সন্তোষ প্রকাশ করেন। মুক্তিযোদ্ধারা স্ট্রোক, প্রোস্টেট, ডায়াবেটিস এবং আংশিক পক্ষাঘাতে ভুগছেন।
হাইকমিশনার নিজেও একজন মুক্তিযোদ্ধা হওয়ায় তিনি তাদের আবেগ বুঝতে পেরেছেন।
এ সময় প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান এবং হেড অব চ্যান্সারি এএফএম জাহিদ-উল-ইসলাম উপস্থিত ছিলেন।
বাসস/পিআর/এসআরএইচ/এমএবি/২১৪০/কেএমকে