ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় রুটের

359

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-রুট
ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় রুটের
লন্ডন, ২৮ মে, ২০১৮ (বাসস/এএফপি) : অনভিজ্ঞ পাকিস্তান দলের কাছে লর্ডস টেস্টে ৯ উইকেটে হেরে যাওয়ার পর দ্বিতীয় ও শেষ টেস্টে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনই ম্যাচ জিতে নেয় পাকিস্তান। এ ম্যাচের পরাজয়ের মাধ্যমে সর্বশেষ আট টেস্টের ছয়টিতেই হারের স্বাদ পেলো ইংল্যান্ড।
পরিসংখ্যানটি সাম্প্রতি সময়ে ইংল্যান্ডের জন্য বিব্রতকর, কারন গত মে মাস থেকে প্রতিপক্ষকে হারানোটা যেন প্রথাগতভাবেই ইংলিশদের কঠিন হচ্ছে। বেশিরভাগ সফরকারী দলগুলোই সুস্পস্টভাবে যেন ইংল্যান্ডের মেঘাচ্ছন্ন আকাশ এবং সবুজ পিচ ও কন্ডিশনের সাথে মানিয়ে নেয়।
কাউন্টি দলের বিপক্ষে তিনটি প্রস্তুতি এবং ম্যাচ ডাবলিনের মালাহিডে অভিষেক ম্যাচ খেলতে নামা আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেটে জয়ের পর পাকিস্তান ছিল অনেকটাই সতেজ। মনে হয়েছে তারাই যেন স্বাগতিক দল।
অধিনায়ক জো রুট টস জয়ের পর প্রথমে ব্যাটিং করতে নেমেই খেই হারিয়ে ফেলে। পাকিস্তানী বোলাররা লাইন-লেন্থ বজায় রাখায় প্রথম ইনিংসে ১৮৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড।
দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপে ধস নামে এবং ১১০ রানে ষষ্ঠ উইকেট হারায়। সপ্তম উইকেটে উইকেটরক্ষক জশ বাটলার ও অভিষেক ম্যাচ খেলতে নামা ডোমিনিক বেস দলকে ইনিংস হার থেকে রক্ষা করেন। কিন্তু পরবর্তীতেও ব্যাটিং ধস ছিলো তাদের এবং ফিল্ডিং-এ ইংল্যান্ডের চেয়ে ভালো পারফরমেন্স করে পাকিস্তান।
রুট বলেন, ‘আমরা জানি, আমরা পারফরমেন্স করতে পারিনি। প্রয়োজনের সময় আমরা কোথাও পারফরমেন্স করতে পারিনি।
বিশেষ করে ইংল্যান্ডের ব্যাটিং নিয়ে উদ্বিগ্ন রুট। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের পর পাকিস্তানের বিপক্ষে এ ম্যাচসহ সাতটি টেস্টে জয়হীন রয়েছে তারা। অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ রানে অলআউটের পাশাপাশি ছয় ইনিংসে ১৫০ রানের নিচে সংগ্রহ পায় ইংলিশরা।
বিবিসিকে রুট বলেন, ‘এটি খুবই হতাশার। তিন বিভাগেই আমরা ব্যর্থ হয়েছি।। আমরা ব্যাটিং-এ ভালো করতে পারিনি, বিশেষ করে প্রথম ইনিংসে। সম্প্রতি বেশ কয়েকবার ধস হয়েছে এবং আমরা দল হিসেবে একটি উপায় খুঁজে বের করছি।’
তিনি আরও বলেন, ‘আমরা উচ্চাভিলাস আছে, আমরা জিততে চাই কিন্তু কখনো কখনো আমাদের সিদ্ধান্তগুলো ঠিক হচ্ছেনা। সেখান থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে, ছেলেদেও বড় রান পাওয়া পথ খুঁজে বের করতে হবে।’
বাসস/এএফপি/এএমটি/১৯০৫/স্বব