বিশ্বকাপ প্রিভিউ : ব্রাজিল

311

বাসস ক্রীড়া-১০
ফুটবল-বিশ্বকাপ-ব্রাজিল-প্রিভিউ
বিশ্বকাপ প্রিভিউ : ব্রাজিল
ঢাকা, ২৮ মে, ২০১৮ (বাসস) : রাশিয়া বিশ্বকাপে আবারো শিরোপা দাবীদারদের অগ্রভাগে রয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বাছাইপর্বে দুর্দান্ত পারফর্মেন্সই তিতের দলকে আলোচনার কেন্দ্রবিন্দুতে পৌঁছে দিয়েছে। ২০১৮ বিশ্বকাপের জন্য যে কয়টি দলকে পরিপূর্ণভাবে প্রস্তুত বলে ধরা হয় তাদের মধ্যে অন্যতম হচ্ছে ব্রাজিল।
অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে গড়া ব্রাজিলীয় দলকে অন্যতম ভারসাম্যপুর্ন দল হিসেবে গণ্য করা হয়। যে দলে রয়েছে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড়দের কয়েকজন। রাশিয়া বিশ্বকাপে সম্ভাব্য শিরোপা বিজয়ী দল হিসেবে বাজির শীর্ষে রয়েছে সেলেকাওরা।
২০১৮ বিশ্বকাপ বাছাইপর্ব :
দক্ষিন আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ দল হিসেবে বাছাইপর্ব অতিক্রম করেছে ব্রাজিল। ১৮ ম্যাচে অংশ নিয়ে তিতের দলটি সংগ্রহ করেছে ৪১ টি পয়েন্ট। ১২ ম্যাচে জয়, ৫টিতে ড্রয়ের বিপরীতে হেরেছে এক ম্যাচে। নিকটতম দলের সঙ্গে দশ পয়েন্টর ব্যবধান রচনা করে গ্রুপ সেরা হয়েছে ব্রাজিল। গোল করেছে ৪১টি। ৭ গোলে সর্বাধিক একক গোলের তালিকার শীর্ষে আছেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। ৬ করে গোল পরের অবস্থানে রয়েছেন নেইমার ও পলিনহো।
বিশ্বকাপে ব্রাজিল :
পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন হলেও ব্রাজিল সর্বশেষ শিরোপা জয় করেছে ২০০২ সালে জাপান-দক্ষিন কোরিয়া আসরে। এরপর তাদের সেরা সাফল্য হচ্ছে দুটি কোয়ার্টার ফাইনাল এবং চার বছর আগে নিজেদের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জন করা।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৯০৫/স্বব