দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়লেন স্টেইন

197

সেঞ্চুরিয়ন, ২৬ ডিসেম্বর ২০১৮ (বাসস) : টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়লেন ডান-হাতি পেসার ডেল স্টেইন। পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরিয়নে আজ শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে এই রেকর্ড গড়ে তিনি। পাকিস্তানের ফখর জামানকে শিকার করে টেস্টে নিজের উইকেট সংখ্যা ৪২২এ নিয়ে যান স্টেইন। ফলে পেছনে পড়ে যান সাবেক অধিনায়ক ডান-হাতি পেসার শন পোলক। ১০৮ ম্যাচে ৪২১ উইকেট নিয়ে এতদিন পোলক ছিলেন দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ শিকারী। তবে ৮৯ ম্যাচে ৪২২ উইকেট নিয়ে রেকর্ড গড়েন স্টেইন।
ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন স্টেইন। চলতি বছরের জানুয়ারিতে দেশের মাটিতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারো আন্তর্জাতিক অঙ্গনে ফিরেন তিনি। তবে এখনো নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। চলতি বছর তিন টেস্টে মাত্র ৪ উইকেট নেন স্টেইন।
পাকিস্তানের বিপক্ষে বক্সিং’ডে টেস্টের প্রথম দিনই বিরল রেকর্ডের মালিক হলেন স্টেইন। দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার এখন তিনি। সতীর্থ ও সাবেক অধিনায়ক পোলককে টপকে যান স্টেইন।
স্টেইন যখন এই রেকর্ডের মালিক হন তখন ধারাভাষ্যকার ছিলেন পোলক। এ সময় স্টেইনের প্রশংসা করে পোলক বলেন, ‘অবশ্যই দুর্দান্ত পারফরমেন্স, অবশ্যই চ্যাম্পিয়ন বোলার এবং পেস অ্যাটাকের সত্যিকারের নেতা।’
২০০৪ সালে টেস্ট অভিষেক হয় স্টেইনের। তবে ক্যারিয়ারের সেরা সময় তিনি পার করেছেন ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত। এই ছয় বছর জাতীয় দলের হয়ে টানা ৪৮টি টেস্ট খেলেছেন স্টেইন। ২১ দশমিক ৭২ গড়ে ২৩২ উইকেট শিকার করেন স্টেইন। যার স্বীকৃতি হিসেবে রেকর্ড ২৬৩ সপ্তাহ আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ বোলারদের তালিকায় শীর্ষে ছিলেন এই পেসার।
২০১৫ সালে ৮০তম টেস্টে নিজের ৪শতম উইকেট শিকার করেন স্টেইন। ৪শ উইকেট শিকারের ক্ষেত্রে এটি দ্রুততম। এরপরই পোলকের রেকর্ড ভেঙ্গে ফেলার স্বপ্ন দেখতে থাকেন স্টেইন। কিন্তু তার স্বপ্নে বাঁধা হয়ে দাড়ায় ইনজুরি। চারটি বড় ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যান স্টেইন। ফলে পোলকের রেকর্ড ভাঙ্গাটা দেরি হয়ে যায় তার জন্য।
২০১৫ সালে ভারতের বিপক্ষে কুচকির ইনুজরির পর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে সিরিজের প্রথম টেস্টে কাঁধের ইনজুরিতে পড়েন স্টেইন। পরে ইনজুরি থেকে ফিরলেও ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আবারো কাঁধের সমস্যায় পড়লে ১৫টি টেস্ট মিস করেন স্টেইন।
স্টেইনের টেস্ট মাইলফলক:
ডিসেম্বর, ২০০৪ : পোর্ট এলিজাবেথে টেস্ট অভিষেক হয় স্টেইনের।
এপ্রিল, ২০০৬ : সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট শিকার করেন স্টেইন।
নভেম্বর, ২০০৭ : জোহানেসবার্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মত ম্যাচে ১০ উইকেট নেন স্টেইন।
জানুয়ারি ২০০৮ : চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে নিজের ২০তম টেস্টে ১শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন।
ফেব্রুয়ারি ২০১০ : নাগপুরে ভারতের বিপক্ষে ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিং করেন স্টেইন। ৫১ রানে ৭ উইকেট নেন তিনি।
জুন ২০১০ : পোর্ট-অব-স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের ৩৯তম ম্যাচে ২শতম উইকেট নেন স্টেইন।
জানুয়ারি ২০১৩ : কেপ টাউনে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ৬১তম ৩শতম উইকেট নেন স্টেইন।
ফেব্রুয়ারি ২০১৩ : জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে ৬০ রানে ১১ উইকেট নিয়ে ক্যারিয়ারে নতুন করে সেরা ম্যাচ বোলিং ফিগার দাঁড় করান।
জুলাই ২০১৫ : মিরপুরে বাংলাদেশের বিপক্ষে নিজের ৮০তম টেস্টে নিজের ক্যারিয়ারের ৪শতম উইকেট নেন স্টেইন।
ডিসেম্বর ২০১৮ : আজ সেঞ্চুরিয়নে পাকিস্তানের ফখর জামানকে শিকার করে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারীর বনে যান তিনি।