বাসস দেশ-৪ : দেশমাতৃকার প্রশ্নে কোন আপোষ নয় : ঢাবি উপাচার্য

165

বাসস দেশ-৪
ঢাবি-উপাচার্য-আলোচনা
দেশমাতৃকার প্রশ্নে কোন আপোষ নয় : ঢাবি উপাচার্য
ঢাকা, ২৫ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বাঙালী জাতির সবচেয়ে বড় অর্জন হচ্ছে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় অর্জন। বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধ, জাতির জনক, দেশমাতৃকা- এসবের প্রশ্নে কোন আপোষ নেই।
সোমবার বিকেলে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে শাহবাগে স্থাপিত বিজয় মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বিজয় মঞ্চে ১৬ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেলে অনুষ্ঠিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন জোটের সহ-সভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী এবং সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের সহ-সভাপতি ওসমান আলী।
উপাচার্য বিজয়ের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, পৃথিবীর যেকোন জাতির চেয়ে আমাদের স্বাধীনতা ভিন্ন। ত্রিশ লক্ষ মানুষের আতœত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের এই মহান স্বাধীনতা। মানবিক ও গণতান্ত্রিক মূল্যবোধ এবং অসাম্প্রদায়িক চেতনায় অর্জিত হয়েছে আমাদের এই বিজয়। তাই কিছু মৌলিক দর্শন আমাদের জীবনে থাকতে হবে।
বাসস/সবি/এমএন/১৫১০/-আরজি