বাজিস-১ : জয়পুরহাটে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে ৩৬ কোটি ৩৩ লাখ টাকা বিতরণ

156

বাজিস-১
জয়পুরহাট-ভাতা- বিতরণ
জয়পুরহাটে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে ৩৬ কোটি ৩৩ লাখ টাকা বিতরণ
জয়পুরহাট, ২৫ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ক্ষুধামুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় জয়পুরহাট জেলায় এক বছরে ৩৬ কোটি ৩৩ লাখ ৪২ হাজার টাকা ভাতা বিতরণ করা হয়েছে।
জেলা সমাজসেবা কার্যালয় সূত্র বাসস’কে জানায়, দরিদ্র ও বিপন্ন মানুষের মুখে হাসি ফোটানো এবং ক্ষুধামুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সমাজকল্যাণ মন্ত্রণালয় মানব সম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বলয় নির্মাণে ৪৭ এর অধিক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। জয়পুরহাট জেলা সমাজসেবা কার্যালয় ২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় ৩৬ কোটি ৩৩ লাখ ৪২ হাজার টাকা ভাতা হিসেবে বিতরণ করা হয়েছে। এর মধ্যে ৭৬২ জন পেয়েছেন ৯ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা, মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা, বয়স্ক ভাতা হিসেবে ২৫ হাজার ১৯৪ জন পেয়েছেন ১৫ কোটি ১১ লাখ ৬৪ হাজার টাকা, বিধবা ও স্বামী নিগৃহিতা ভাতা বাবদ ১১ হাজার ৪০৭ জনকে দেয়া হয়েছে ৬ কোটি ৮৪ লাখ ৪২ হাজার টাকা, ৪৭৬ জন প্রতিবন্ধীকে শিক্ষা উপবৃত্তি বাবদ দেয়া হয়েছে ৩৪ লাখ ২৭ হাজার ২ শ’ টাকা।
এ ছাড়াও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের পাশাপাশি বিশেষ ভাতা হিসেবে হিজড়া সম্প্রদায়ের ৩০ জনকে ২ লাখ ১৬ হাজার টাকা বয়স্ক ভাতা প্রদান করা হয়েছে বলে জানান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. সেলিম শাহ্। ইতোমধ্যে জেলার ৭৬২ জন মুক্তিযোদ্ধার জন্য বিজয় দিবস ভাতা হিসেবে ৩৮ লাখ ১০ হাজার টাকা বরাদ্দ প্রদান করেছে বর্তমান সরকার বলেও জানান তিনি। যার বিতরণ কার্যক্রম প্রক্রিয়াধীণ রয়েছে।
বাসস/সংবাদদাতা/১১২০/বেউ/-নূসী