বাসস দেশ-১৪ : দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ

148

বাসস দেশ-১৪
দিনাজপুর-জেএসসি-ফল
দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ
দিনাজপুর, ২৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) পাসের হার ৮১ দশমিক ৬৩। ৬ হাজার ৩০৩ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি। গতবারের তুলনায় এবার জিপিএ-৫ এর সংখ্যা কম।
আজ দুপুর দেড়টায় ২০১৮ সালের জেএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান।
তোফাজ্জুর রহমান জানান, ঘোষিত ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী পাসের হার ৮১ দশমিক ৬৩ ভাগ। গত বছর দিনাজপুর শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৮৮ দশমিক ৩৮ ভাগ। এবারে এই শিক্ষা বোর্ডে ২ লাখ ৫৫ হাজার ৭৩২ জন পরীক্ষার্থী রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪৮ হাজার ৩৮৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১ লাখ ২৮ হাজার ৮৫৮ জন ছাত্রী ও ১ লাখ ১৯ হাজার ৫৩১ জন ছাত্র। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২ লাখ ২ হাজার ৭৫৬ জন। ছাত্রীদের পাসের হার ৮২ দশমিক ৯০। পাসের হারে ছাত্রীদের তুলনায় পিছিয়ে আছে ছাত্ররা। তাদের পাসের হার ৮০ দশমিক ২৬ ভাগ।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবছর চতুর্থ বিষয় না থাকায় জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। পরীক্ষার খাতা নিরীক্ষায় যারা ৩১/৩২ নম্বর পেয়েছে তাদের পাস মার্ক ৩৩ দিয়ে কৃতকার্য করা হয়। কিন্তু যারা ৩০ নম্বর পেয়েছে তাদেরকে অকৃতকার্য পরীক্ষার্থী হিসেবে গণ্য করা হয়েছে।
তিনি বলেন, মানসম্মত শিক্ষকের অভাবে ইংরেজি ও গণিত বিষয়ে অকৃতকার্যের সংখ্যা তুলনামূলক বেশি।
ফলাফল ঘোষণার সময় বোর্ডের সচিব আমিনুল ইসলাম সরকার, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, কলেজ পরিদর্শক ফারাজউদ্দীন তালুকদার ও বিদ্যালয় পরিদর্শক আবু হেনা মোস্তফা কামালসহ কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
দিনাজপুর শিক্ষা বোর্ডে এবছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩০৩ জন। এর মধ্যে ৩ হাজার ২৫৯ জন ছাত্রী ও ৩ হাজার ৪৪ জন ছাত্র। পরীক্ষায় নকল করার দায়ে বহিস্কৃত হয় ১৭ জন পরীক্ষার্থী। ২৮৪টি পরীক্ষা কেন্দ্রে ৩ হাজার ২৫২টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিলেও শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৩০২টি, গতবার ছিল ৫৮০টি।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের ১জনও পাস করেনি বলে পরীক্ষা নিয়ন্ত্রক রহমান জানান
বাসস/সংবাদদাতা/এমএআর/১৮৩০/জেহক