নিত্য পণ্যের দাম সহনীয় রাখতে টিসিবিকে সময়োপযোগী পদক্ষেপ নেয়ার পরামর্শ

243

বাসস দেশ-৯
কমিটি-বাণিজ্য
নিত্য পণ্যের দাম সহনীয় রাখতে টিসিবিকে সময়োপযোগী পদক্ষেপ নেয়ার পরামর্শ
ঢাকা, ২৮ মে, ২০১৮ (বাসস) : বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পবিত্র রমজানে নিত্য পণ্যের দাম সহনীয় রাখতে টিসিবিকে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে আজ অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। সভায় কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মো: মোতাহার হোসেন, নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, এনামুল হক, মো: ছানোয়ার হোসেন, লায়লা আরজুমান বানু এবং মোহাম্মদ হাছান ইমাম খাঁন অংশগ্রহণ করেন।
সভায় বিগত ২৬তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, টিসিবির কার্যক্রম, পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, টিসিবি থেকে বাজারে স্বল্পদামে কয়েকটি পণ্য খোলা বাজারে বিক্রির কারণে ছোলা ,ডাল,তেল চিনিসহ অন্যান্য দ্রব্যমূল্য রমজান মাসে সহনীয় পর্যায়ে রয়েছে। রমজানের শুরুতে প্রতি কেজি ছোলা ৮৫ টাকার স্থলে ছোলা বর্তমানে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
বিদেশ থেকে আমদানীকৃত পাথরের শুল্ক কমিয়ে সহনীয় পর্যায়ে আনার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় উত্তরাঞ্চলে ছোট ছোট চা বাগানের জন্য চায়ের টেষ্টিং ল্যাবসহ ৩য় পর্যায়ে অকশন কেন্দ্র স্থাপন করতে চা বোর্ডকে পদক্ষেপ গ্রহণের জন্য পরামর্শ দেয়া হয়েছে।
নিত্যপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাক যাতে কোন রকম প্রতিবন্ধকতা ছাড়াই পণ্য নিয়ে গন্তব্যে পৌছতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদানের সুপারিশ করে কমিটি ।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭১০/-শহক