বাসস ক্রীড়া-১২ : সফরে রাজি করাতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন পিসিবি চেয়ারম্যান

143

বাসস ক্রীড়া-১২
মানি-দ:আফ্রিকা
সফরে রাজি করাতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন পিসিবি চেয়ারম্যান
লাহোর, ২৩ ডিসেম্বর, ২০১৮(বাসস) : নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সাহায্যের আবেদন নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। পাকিস্তান সফরে ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে (সিএসএ) রাজি করানোর লক্ষ্য নিয়ে আগামীকাল দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন মানি।
মানি জানান তার মূল লক্ষ্য হচ্ছে পুনরায় পাকিস্তানে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক ক্রিকেট ফেরানো এবং আবারো আইসসি ইভেন্ট আয়োজন করা।
গত বছর বিশ্ব একাদশের হয়ে দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকজন খেলোয়াড় পাকিস্তান সফর করেছিল। তারই সূত্র ধরে দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সহায়তার হাত বাড়াতে সিএসএ কর্মকর্তাদের রাজি করানোর চেষ্টা করবেন মানি।
পিসিবি’র সঙ্গে ঘনিষ্ট একটি সুত্র ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়োকে(পিটিআই) বলেন, ‘২০১৯ সালের কোন এক সময়ে সিমিত ওভারের একটি সিরিজ খেলার জন্যও তাদেরকে অনুরোধ করবেন মানি।’
বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে থাক পাকিস্তান ক্রিকেট দল সেঞ্চুরিয়নে ২৬ ডিসেম্বর প্রথম টেস্ট খেলতে নামবে। দলের খেলোয়াড় এবং টিম ম্যানেজমেন্টের সঙ্গেও দেখা করবেন পিসিবি চেয়ারম্যান। এছাড়া ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ বিশ্বকাপের পরিকল্পনা নিয়ে কোচ মিকি আর্থারের সঙ্গেও তিনি আলোচনা করবেন ধারণা করা হচ্ছে।
বিশ্বকাপের আগে আগামী মার্চে ষংযুক্ত আরব আমিরাতে সফরকারী অস্ট্রেলিয়া দলের পাঁচ ম্যাচের ওয়ান সিরিজ খেলার কথা রয়েছে পাকিস্তানের। এ সিরিজে লাহোর ও করাচিতে অন্ত দু’টি ম্যাচ খেলতে ক্রিকেট অস্ট্রেলিয়াকে ইতোমধ্যেই অনুরোধ করেছে পিসিবি।
পিসিবি’র এমন অনুরোধের বিষয়টি ক্রিকেট অস্ট্রেলিয়া বিবেচনা করছে বলে গণমাধ্যমে খবর বেড়িয়েছে।
ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র মেলবোর্নে বলেন, ‘আগামী বছর মার্চে ওয়ানডে সিরিজ নিয়ে আমরা আলোচনা করতে যাচ্ছি। আমরা বুঝতে পারছি সফরকারী দলগুলোর নিরাপত্তা দিতে পিসিবি এবং দেশটির সরকার সর্ব প্রকার পদক্ষেপ নিচ্ছে এবং আমাদের এক নম্বর প্রাধান্য হচ্ছে সাপোটির্ং স্টাফ।’
অস্ট্রেলিয়া দল সর্বশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফর করেছিল।
কিন্তু ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হাশরার পর নিরাপত্তা শংকায় বিদেশী দলগুলো পাকিস্তান সফর থেকে বিরত আছে।
বাসস/স্বব/১৮৫৫/মোজা/নীহা