স্টোনম্যানের পরিবর্তে জেনিংস

522

লন্ডন, ২৮ মে ২০১৮ (বাসস/এএফপি) : হেডিংলিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের জন্য মার্ক স্টোনম্যানের পরিবর্তে কিটন জেনিংসকে দলে ডেকেছে ইংল্যান্ড এন্ড ওয়ালেস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ফলে প্রথম টেস্টের দল থেকে মাত্র একটি পরিবর্তন আনলো ইসিবি। লর্ডসে প্রথম টেস্ট চারদিনের মধ্যে ৯ উইকেটের বড় ব্যবধানে জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান।
সিরিজের প্রথম টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি স্টোনম্যান। দুই ইনিংসে যথাক্রমে ৪ ও ৯ রান করেন তিনি।
ইংল্যান্ডের হয়ে ছয় টেস্টে জেনিংসের ব্যাটিং গড়- ২৪ দশমিক ৫০। গেল বছরের আগস্টে দক্ষিন আফ্রিকা সিরিজে আশানুরুপ পারফরমেন্স করতে না পারায় দল থেকে বাদ পড়েন জেনিংস। তার পরিবর্তে দলে ডাক পান স্টোনম্যান। এরপর ইংল্যান্ডের হয়ে ১০ টেস্ট খেলেন তিনি। ৫টি হাফ- সেঞ্চুরিতে ৫১৩ রান করেন স্টোনম্যান। কিন্তু পাকিস্তানের বিপক্ষে লর্ডস টেস্টের দু’ইনিংসেই ব্যর্থ হন তিনি।
ফলে আবারো দলে সুযোগ ঘটে জেনিংসের। কারণ প্রথম শ্রেনির কাউন্টি চ্যাম্পিয়নশীপে সম্প্রতি ল্যাঙ্কাশায়ারের হয়ে ৩টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরি করেছেন জেনিংস। তাকে দলে নেয়ার ব্যাপারে জাতীয় নির্বাচক এড স্মিথ বলেন, ‘২০১৬ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে ডেব্যু টেস্টে সেঞ্চুরি করে নিজের শক্ত মানসিকতার প্রমান দিয়েছেন জেনিংস। চলতি মৌসুমে কাউন্টি ক্রিকেটে দারুণ ফর্ম প্রদর্শন করেছেন তিনি। সর্বশেষ সাত ইনিংসে তিনটি সেঞ্চুরি ছিলো তার।
২০১২ সালে সাবেক অধিনায়ক ও ওপেনার এন্ড্রু স্ট্রাউস বিদায়ের পর বড় ফরম্যাটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রহকারী অ্যালিস্টার কুকের যোগ্য সঙ্গী পাচ্ছে না ইংল্যান্ড। জেনিংস-স্টোনম্যানসহ ১২জন ওপেনিং-এ কুকের সঙ্গী হয়ে নিজেদের প্রমান করতে পারেনি। কুকের সাথে ওপেনার হিসেবে জুটিতে সবচেয়ে খারাপ গড় স্টোনম্যানেরই। তাদের দু’জনের গড়-১৯।
আগামী পহেলা জুন শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
ইংল্যান্ড দল : জো রুট (অধিনায়ক), অ্যালিষ্টার কুক, কিটন জেনিংস, ডেভিড মালান, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জশ বাটলার, ডোমিনিক বেস, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড, জেমস এন্ডারসন ও মার্ক উড।
বাসস/এএফপি/এএমটি/১৫০০/স্বব