বাসস দেশ-১৮ : গড় আয়ুসহ সামাজিক সূচকের তথ্য সংগ্রহ শুরু ১ জানুয়ারি

140

বাসস দেশ-১৮
এমএসভিএসবি-প্রকল্প
গড় আয়ুসহ সামাজিক সূচকের তথ্য সংগ্রহ শুরু ১ জানুয়ারি
ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : গড় আয়ুসহ বিভিন্ন সামাজিক সূচকের তথ্য সংগ্রহের কাজ শুরু হচ্ছে আগামী ১ জানুয়ারি থেকে। মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) প্রকল্পের আওতায় এ কার্যক্রম পরিচালিত হবে। দেশব্যাপী আইএমপিএস ডিজাইন অনুযায়ী ২ হাজার ১২টি নমুনা এলাকা থেকে তথ্য সংগ্রহ করবেন গণনাকারীরা।
এ উপলক্ষে দু’দিনব্যাপী বিভাগীয় ও জেলা পর্যায়ের মূল প্রশিক্ষকদের রিফ্রেসার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। রোববার প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।
রাজধানীর আগাঁরগাও পরিসংখ্যান ভবনে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারোর মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস ও প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক বক্তব্য রাখেন।
সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, এমএসভিএস প্রকল্পটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এর মাধ্যমে গড় আয়ুর চিত্র পাওয়া যায়। তবে প্রকল্পটিতে প্রকৃত শিক্ষার তথ্য নিয়ে আসার ব্যবস্থা করতে হবে।
তিনি বলেন, গণনাকারীরদের টাকা পোস্ট অফিসের মাধ্যমে তাদের হাতে পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
কৃষ্ণা গায়েন বলেন, ১লা জানুয়ারি ২০১৯ থেকে এ কার্যক্রম শুরু হবে। সঠিক তথ্য পেতে এই প্রশিক্ষণ বিশেষ ভূমিকা পালন করবে। আর সঠিক তথ্য পাওয়ার মধ্য দিয়ে সঠিক উন্নয়ন পরিকল্পনা প্রনয়ন সম্ভব হবে।
প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক বলেন, ১৯৮০ সাল থেকে প্রকল্পটি পরিচালিত হয়ে আসছে। আদমশুমারির মধ্যবর্তী ১০ বছর সময়ের মধ্যে এ প্রকল্পের মাধ্যমে গড় আয়ু, মাতৃ মৃত্যু, শিশু মৃত্যুসহ বিভিন্ন সূচকের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এসডিজি অর্জনে প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাসস/আরআই/১৮৫২/জেহক