মধ্য আয়ের দেশ ও এসডিজি অর্জনে কারিগরি ও প্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দিতে হবে : ইউজিসি চেয়ারম্যান

334

ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, মধ্য আয়ের দেশ ও এসডিজি অর্জনে কারিগরি ও প্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দিতে হবে।
আজ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক দুদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদ মেকানিক্যাল খাতের গবেষক ও টেকনিক্যাল এক্সপার্টদের ধারণা, উদ্ভাবন এবং সমাধান কৌশল ছড়িয়ে দেয়া ও একটি কার্যকরী প্লাটফর্ম তৈরির উদ্দেশ্যে ৫ম আইসিএমআইইই সেমিনারের আয়োজন করে।
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদারের সভাপতিত্বে কুয়েটের উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন।
আবদুল মান্নান বলেন, বাংলাদেশকে উন্নয়নের পরবর্তী ধাপে নিতে হলে কারিগরি, বৃত্তিমূলক ও প্রকৌশল শিক্ষায় আরও প্রশিক্ষিত, শিক্ষিত ও দক্ষ জনবল প্রয়োজন। বর্তমান সরকার প্রযুক্তিগত ও প্রকৌশল শিক্ষার মানোন্নয়নে বেশ কিছু কার্যকরী পদক্ষেপ হাতে নিয়েছে।
প্রফেসর মান্নান আরও বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ পরিণত করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কারিগরি, প্রযুক্তিগত ও প্রকৌশল শিক্ষার গুণগত পরিবর্তন দরকার।
সম্মেলনে দেশ-বিদেশের ১৫০ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশগ্রহণ করেন।