বাসস ক্রীড়া-১০ : মান্দজুকিচের একমাত্র গোলে রোমাকে পরাজিত করেছে জুভেন্টাস

116

বাসস ক্রীড়া-১০
ফুটবল-সিরি-আ
মান্দজুকিচের একমাত্র গোলে রোমাকে পরাজিত করেছে জুভেন্টাস
মিলান, ২৩ ডিসেম্বর ২০১৮ (বাসস) : মারিও মান্দজুকিচের একমাত্র গোলে ধুকতে থাকা রোমাকে এবার হতাশ করেছে জুভেন্টাস। ঘরের মাঠ তুরিনের আলিয়াঁজ স্টেডিয়ামে রোমাকে ১-০ গোলে পরাজিত করে এখনো পর্যন্ত সিরি-আ লিগে নিজেদের জয়ের ধারা ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা। এই নিয়ে ইতালিয়ান লিগে টানা অষ্টম জয় তুলে নিল জুভরা। বড়দিনের আগে সুস্পষ্ট ব্যবধানে লিগের শীর্ষে থাকার আনন্দে পুরো তুরিন এখন মাতোয়ারা।
ম্যাচের ৩৪ মিনিটে বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়ার তারকা মান্দজুকিচ হেডের সাহায্যে জয়সূচক গোলটি করেন। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা নাপোলির থেকে জুভেন্টাসের পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে আট। ১৭ ম্যাচে ৪৯ পয়েন্ট সংগ্রহ করা জুভেন্টাস এর মাধ্যমে সিরি-আ লিগে দারুণ সূচনার অনন্য এক রেকর্ডও গড়েছে। এই ম্যাচে জয় না পাওয়াটা অবশ্য জুভেন্টাসের জন্য দারুণ হতাশাজনক হতো। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর শট রোমা গোলরক্ষক রবিন ওলসেন দারুনভাবে আটকে দেবার পর ম্যাচের শেষ মুহূর্তে ডগলাস কস্তার গোল ভিডিও এসিসটেন্ট রেফারির সহায়তায় বাতিল করা না হলে ব্যবধান হয়ত আরো বাড়তে পারতো। ম্যাচ শেষে জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘আমরা আমাদের যথাসাধ্য দেবার চেষ্টা করেছি। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’তে পৌঁছে গিয়েছি, আর এখন শীতকালীন চ্যাম্পিয়নও আমরা। সব মিলিয়ে এর আনন্দই ভিন্ন।’
তিন সপ্তাহের শীতকালীন বিরতির আগে আগামী ২৬ ও ২৯ ডিসেম্বর সিরি-আ লিগের সূচী রয়েছে।
আলেগ্রি আরো বলেন, ‘আমরা এখনো কোন কিছুই জয় করিনি। গুরুত্বপূর্ণ হচ্ছে ২৯ ডিসেম্বর নাপোলির বিপক্ষে ম্যাচের পর কিছু পয়েন্ট সামনে এগিয়ে থাকা।’
এবারের মৌসুমে একমাত্র জেনোয়ার কাছে পয়েন্ট হারিয়েছে জুভ। বছর শেষের আগে শেষ দুটি ম্যাচে তারা আটলান্টা সফরে যাবে ও সাম্পদোরিয়াকে আতিথ্য দিবে।
এদিকে গত মৌসুমে তৃতীয় স্থানে থাকা রোমা জুভেন্টাসের থেকে ২৫ পয়েন্ট পিঠিয়ে টেবিলের ১০ম স্থানে নেমে গেছে। এবারের লিগে এই নিয়ে তারা অষ্টম ম্যাচে পরাজিত হলো। সেপ্টেম্বরের পরে এ পর্যন্ত তারা মাত্র দুটি ম্যাচে জয়ী হয়েছে। নাপোলিও জুভেন্টাসের থেকে বেশ পিছিয়ে রয়েছে। তবে ড্রিয়েস মার্টিনেসের কর্ণার থেকে রাওল আলবিওলের মৌসুমের প্রথম গোলে লিগে ধুকতে থাকা এসপিএএল’র বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে শিরোপা দৌড়ে এখনো নিজেদের টিকিয়ে রেখেছে নাপোলি। নাপোলি কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, আমাদের অবশ্যই নিজেদের নিয়ে চিন্তা করতে হবে। কারন আমরা জানি এর থেকেও অনেক কিছু করার ক্ষমতা আমাদের আছে। আমাদের এখনো উন্নতির কিছু জায়গা আছে যা নিয়ে কাজ করতে হবে।
লিগের তলানিতে থাকা শিয়েভোর সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে ইন্টার মিলান। ফলে নাপোলির থেকে আট পয়েন্ট পিছিয়ে এখনো তৃতীয় স্থানে রয়েছে ইন্টার। এই দুই ক্লাব ২৬ ডিসেম্বর সান সিরোতে একে অপরের মুখোমুখি হবে।
বাসস/নীহা/১৭৫৫/মোজা/স্বব