উদ্বোধনী জুটি নিয়ে চিন্তিত শাস্ত্রি

201

মেলবোর্ন, ২৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : চলতি অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে ভারতীয় দলের চিন্তার নাম উদ্বোধনী জুটি এবং দলটির কোচ রবি শাস্ত্রির বিশ্বাস অবস্থার খুব বেশি পরিবর্তন হয়নি।
প্রথম দুই টেস্টে উদ্বোধনী জুটির সমস্যা সম্পর্কে জানতে চাইলে শাস্ত্রি বলেন, ‘এটা বড় দু:শ্চিন্তা।’
তিনি আরো বলেন, ‘এটা অত্যন্ত স্পষ্ট যে, দায়িত্ব ও জবাবদিহিতা টপ অর্ডারকে নিতে হবে। তাদের অভিজ্ঞতা আছে, গত কয়েক বছর যাবত তারা সুযোগ পেয়েছে এবং ভাল করেছে। এখন বিষয়টা হচ্ছে আপনি মানসিকভাবে কতটা শক্ত।’
মুরালি বিজয় ও কে এল রাহুল প্রথম দুই টেস্টেই ব্যর্থ হয়েছেন এবং ইনজুরির কারণে সিরিজের বাকি দুই ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন উঠতি তারকা পৃথ্বি শ। যাতে কিছুটা হতাশা যুক্ত হয়েছে। পৃথ্বির বদলি হিসেবে দলে যুক্ত করা হয়েছে ঘরোয়া ক্রিকেটে দারুণ নৈপুণ্য দেখানো মইনাক আগরওয়ালকে।
ইনজুরিতে থাকা পৃথ্বির বদলি হিসেবে মইনাক তৃতীয় টেস্টে উদ্বোধনী ব্যটসম্যান হিসেবে মাঠে নামবেন কিনা- এমন প্রশ্নের জবাবে শাস্ত্রি বলেন আগামী ২৪ ঘন্টার মধ্যে টিম ম্যানেজমেন্ট এ বিষয়ে একটা সিদ্ধান্ত নেবে।
শাস্ত্রি বলেন, ‘সে খুবই ভাল একজন তরুণ খেলোয়াড়, ভারতীয় ‘এ’ দলের হয়ে সে ভাল রান পেয়েছে। সে বিবেচনায়ই দলে সুযোগ পেয়েছে। আপনি তার ঘরোয়া রেকর্ডের দিকে দৃষ্টি দিলে দেখবেন, যে কারও চেয়ে তার পারফরমেন্স ভাল। আগামী ২৪ ঘন্টার মধ্যে আমাদের এ সিদ্ধান্তটি নিতে হবে।’
কেবলমাত্র উদ্বোধনী জুটি নয় ভারতীয় দলে রয়েছে ইনজুরি সমস্যাও। বুধবার মেলবোর্নে শুরু হতে যাওয়া বক্সিং ডে টেস্টের আগে দলের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ইনজুরি নিয়ে চিন্তিত ভারতীয় শিবির। পরাজিত হওয়া দ্বিতীয় ম্যাচে সাইড স্ট্রেন ইনজুরিতে পড়েন অশ্বিন।
ইনজুরি সমস্যা রয়েছে রবীন্দ্র জাদেজারও। তবে লোয়ার ব্যাক ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট মিস করা রোহিত শর্মা পুনরায় ফিটনেস ফিরে পেয়েছেন।
শাস্ত্রি বলেন ,‘ তার যথেষ্ঠ উন্নতি হয়েছে। তবে তারপও আমরা আগামীকাল তাকে পরীক্ষা করবো। তবে আজ তাকে বেশ ভাল মনে হয়েছে।’
মেলবোর্নে অশ্বিনের যথার্থ বদলি হতে পারত জাদেজা। তবে অস্ট্রেলিয়া আসার পরপরই জাদেজাকে ইনজেকশন নিতে হয়েছে জানান শাস্ত্রি।
সাংবাদিকদের শাস্ত্রি বলেন,‘ পার্থ টেস্টে সে ৭০-৮০ শতাং ফিট ছিল এবং সেখানে আমরা তাকে নিয়ে কোন ঝুকি নেইনি। এখানে ৮০ শতাংশ ফিট থাকলে সে খেলবে। ইনজেকশন নিয়ে সে ভারতে ঘরোয়া ক্রিকেট খেলেছে।
ভারতীয় দলের জন্য সুখবর হচ্ছে প্রথম দুই টেস্ট মিস করা হার্দিক পান্ডিয়াকে ফিট ঘোষণা করা হয়েছে।
অস্ট্রেলিযার মাটিতে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ জিতে পারেনি ভারত। তবে অস্ট্রেলিয়া দলের দুই ব্যাটিং পাওয়ার হাউজ স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে এবার সিরিজ জয়ের আশা করছে উপমহাদেশের দলটি।