বাসস প্রধানমন্ত্রী-৫ (প্রয়োজনীয় সংশোধনীসহ) : স্বাধীন ফিলিস্তিনের প্রতি অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করলো বাংলাদেশ

554

বাসস প্রধানমন্ত্রী-৫ (প্রয়োজনীয় সংশোধনীসহ)
শেখ হাসিনা-প্যালেস্টাইন
স্বাধীন ফিলিস্তিনের প্রতি অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করলো বাংলাদেশ
ঢাকা, ২২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ স্বাধীন ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।
তিনি বলেন, বাংলাদেশ ফিলিস্তিনে অধিকারের প্রতি তাঁর অঙ্গীকার অব্যাহত রাখবে এবং সবসময় এর জনগণের পাশে দাঁড়াবে।
আল-আকসা মসজিদ ও ফিলিস্তিন রাষ্ট্রের গ্র্যান্ড মুফতি শেখ মোহাম্মদ আহমেদ হোসাইন আজ রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে এলে এ সময় তিনি এ মন্তব্য করেন।
সাক্ষাত শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
শেখ হাসিনা স্মরণ করেন যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুই ভ্রাতৃপ্রতিম রাষ্ট্রের মধ্যে সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন।
তিনি বলেন, ‘তাঁর পদাঙ্ক অনুসরণ করে আমরা ফিলিস্তিনের প্রতি আমাদের সমর্থন অব্যাহত রেখে চলেছি।’
প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রয়াত নেতা ইয়াসির আরাফাতের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধুর গভীর সম্পর্ক এবং ফিলিস্তিনি ভাইদের প্রতি এবং একটি স্বাধীন ফিলিস্তিনের জন্য তাদের বৈধ আকাক্সক্ষার প্রতি তাঁর দৃঢ় সংহতির কথা উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী মুসলিম উম্মাহর মধ্যে ঐক্যের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, মুসলিম উম্মাহর মধ্যে কোন সংঘাত সৃষ্টি হলে তা আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।
শেখ হাসিনা তিউনিসিয়ায় এক শীর্ষ সম্মেলনে পিএলও নেতা ইয়াসির আরাফাতের সঙ্গে তাঁর সাক্ষাতের কথাও স্মারণ করেন।
ফিলিস্তিনি ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করে গ্র্যান্ড মুফতি বলেন, ‘বাংলাদেশ আমাদের দ্বিতীয় নিবাস।’
তিনি বঙ্গবন্ধুকে একজন ‘মহান মানুষ’ উল্লেখ করে ফিলিস্তিনের প্রতি অকুণ্ঠ সমর্থনের জন্য মহান নেতা বঙ্গবন্ধুর প্রতি তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে শেখ মোহাম্মদ আহমেদ আস্থা প্রকাশ করেন যে, তিনি (শেখ হাসিনা) বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করবেন।
তিনি বলেন, প্রতিটি ফিলিস্তিনি উপলব্ধি করে যে, বাংলাদেশ ফিলিস্তিনিকে জোরালোভাবে সমর্থন করে।
প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘কেবল আমাদের প্রেসিডেন্ট নন, ফিলিস্তিনের সকল জনগণ আপনাকে ফিলিস্তিন সফরের আমন্ত্রণ জানায়।’
গ্র্যান্ড মুফতি ‘জেরুজালেম ফিলিস্তিনের চিরদিনের কেন্দ্রীয় রাজধানী’ শীর্ষক একটি সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।
সাক্ষাত শেষে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের অব্যাহত সাফল্য কামনা করে একটি মোনাজাত পরিচালনা করেন।
প্রেস সচিব বলেন, শেখ মোহাম্মদ আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ফিলিস্তিন’ শব্দ খচিত একটি স্কার্ফ উপহার দেন।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন এবং বাংলাদেশে ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস. ওয়াই. রামাদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
বাসস/এসএইচ/অনু-এইচএন/২৩৪৫/রশিদ/-এইচএন