বাসস ক্রীড়া-৩ : আইপিএলে দল না পেয়ে ক্রিকেট ছাড়ার ইঙ্গিত দিলেন ম্যাককালাম

190

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-ম্যাককালাম
আইপিএলে দল না পেয়ে ক্রিকেট ছাড়ার ইঙ্গিত দিলেন ম্যাককালাম
অকল্যান্ড, ২২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল না পেয়ে ক্রিকেটকে বিদায় বলার ইঙ্গিত দিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আসন্ন আইপিএলের দ্বাদশ আসরের নিলামে ম্যাককালামের ভিত্তিমূল্য ছিলো ২ কোটি রুপি। কিন্তু কোন ফ্র্যাঞ্চাইজি তাকে দলে ভেড়ায়নি। ম্যাককালামের উপলদ্ধি এখনই সবধরনের ক্রিকেট থেকে অবসরের সময় চলে এসেছে।
আইপিএলের প্রথম আসরেই দল পেয়েছিলেন ম্যাককালাম। ২০০৮ সালের ঐ আসরে কলকাতা নাইট রাইডার্স ম্যাককালামকে দলে ভেড়ায়। এরপর সবগুলো আসরেই খেলেছেন তিনি। কলকাতা ছাড়াও কোচি তস্কার্স কেরালা, চেন্নাই সুপার কিংস, গুজরাট লায়ন্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাঠ মাতান এই ডান-হাতি বিধ্বংসী ব্যাটসম্যান।
আইপিএলের ১১ আসরে ১০৯ ম্যাচে ২টি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরিতে ২৮৮০ রান করেছেন ম্যাককালাম। প্রথম আসরে অপরাজিত ১৫৮ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেন তিনি।
শুধুমাত্র আইপিএলই নয়, বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগেও খেলে থাকেন ম্যাকাকলাম। কিন্তু আসন্ন আইপিএলে দল পেলেন না তিনি। তাই ক্রিকেটকে ছাড়ার ইঙ্গিত দিলেন ২০১৬ সালে আন্তর্জাতিক অঙ্গন থেকে অবসর নেয়া ম্যাককালাম।
সম্প্রতি রেডিও স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাককালাম বলেন, ‘আইপিএলের মতো আসরে টানা ১১মৌসুম খেলতে পেরে আমি সত্যিই সৌভাগ্যবান। তবে এখন হয়তো খেলোয়াড় ছাড়া অন্য কোন ভূমিকা পালনের চিন্তা করার সময় এসেছে।’
নিজে দল না পেলেও নিউজিল্যান্ডের বেশ কিছু খেলোয়াড় বিক্রি হওয়ায় অত্যন্ত খুশী ম্যাককালাম। তিনি বলেন, ‘সব ভালোরই শেষ আছে। নিউজিল্যান্ডের বেশ কিছু খেলোয়াড় দল পাওয়ায় আমার খুবই ভালো লাগছে। তবে দল না পাওয়ায় আমি খুব বেশি চিন্তিত নই। অন্যান্যদের শুভকামনা জানাই এবং আপনি জানেন না, ভবিষ্যতে কি হবে।’
বাসস/এএসজি/এএমটি/১১০০/স্বব