বিশ্বজুড়ে ফুটবল বিশ্বকাপের ফাইনাল উপভোগ করেছে ১.১২ বিলিয়ন দর্শক

228

জুরিখ, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : গত জুলাইয়ে ফ্রান্স বনাম ক্রোয়েশিয়ার মধ্যকার ফুটবল বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি বিশ্বজুড়ে উপভোগ করেছে ১.১২ বিলিয়ন দর্শক। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা শুক্রবার এ কথা জানিয়েছে।
ফিফা জানায়, ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ম্যাচ গুলো দেখেছে ৩. ৫৭ ২ বিলিয়ন দর্শক। যা মোট জনগোষ্ঠির প্রায় অর্ধেক। চার বছর থেকে তদুর্ধ বয়সের এই দর্শকরা অন্তত এক মিনিট বা তার বেশী সময় ধরে এই খেলা উপভোগ করেছে বলে জানায় বিশ্ব ফুটবলের পরিচালনা পরিষদ।
ফিফা পরিচালিত এক জরিপের রিপোর্ট অনুযায়ী ৩.০৪ বিলিয়ন দর্শক কমপক্ষে তিন মিনিট এই খেলা উপভোগ করেছে। যা ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্টিত আসরের তুলনায় বেড়েছে ১০.৯ শতাংশ। অন্তত ৩০ মিনিট এই খেলা উপভোগ করেছে ২.৪৯ বিলিয়ন দর্শক। ২০১৪ সালের বিশ্বকাপে যার সংখ্যা ছিল ১.৯৫বিলিয়ন।
ফিফার হিসাব অনুযায়ী আসরের ৬৪টি ম্যাচের সরাসরি দর্শক ছিল গড়ে ১৯১ মিলিয়ন। জরিপ মতে ওই দর্শকদের মধ্যে আনুমানিক ৯.৫ শতাংশ বা ৩০৯.৭ মিলিয়ন দর্শক ঘরের বাইরে ডিজিটাল প্লাটফর্ম বা পাবলিক মঞ্চ, বার কিংবা হোটেলে বসে খেলা উপভোগ করেছে। তবে এই সংখ্যা সর্বাধিক ছিল ফ্রান্স বনাম ক্রোয়েশিয়র মধ্যকার ফাইনাল ম্যাচে।
ফিফা জানায়, ৮৮৪.৩৭ মিলিয়ন দর্শক ঘরে বসে টেলিভিশনের পর্দায় খেলা দেখেছে। আর ২৩১.৮২ মিলিয়ন খেলা দেখেছে ঘরের বাইরে কোন জায়গায় অথবা ডিজিটাল মাধ্যমের সাহায্যে।