বাসস দেশ-২ : ঢাবিতে দু’দিনব্যাপী জাতীয় গণিত সম্মেলন শুরু

169

বাসস দেশ-২
ঢাবি-সম্মেলন
ঢাবিতে দু’দিনব্যাপী জাতীয় গণিত সম্মেলন শুরু
ঢাকা, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন এবং বাংলাদেশ গণিত সমিতির যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী জাতীয় গণিত সম্মেলন আজ এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।
সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘বাস্তব জীবনের জন্য গণিতের প্রয়োগ, গবেষণা ও উন্নয়ন।
বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশি কবির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলাদেশ গণিত সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম স্বাগত বক্তব্য দেন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. মোহাম্মদ বাবুল হাসান। অনুষ্ঠান সঞ্চালন করেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।
এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণিতকে শিক্ষার্থীদের কাছে সহজ, সরল ও বোধগম্য করে উপস্থাপনের জন্য পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, অর্থনীতি, ব্যবসা, বিজ্ঞান, প্রকৌশলসহ সকল বিষয় বিশ্লেষণের জন্য গণিত বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। এই সম্মেলন দেশের গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
দেশের ২শ’ শিক্ষাবিদ ও গবেষক এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।
বাসস/সবি/এসই/১৩৪৫/-আসচৌ