বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা শেখ হাসিনাকে পুনরায় প্রধানমন্ত্রী দেখতে চায়

331

বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-ব্যবসায়ীদের সমর্থন
দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা শেখ হাসিনাকে পুনরায় প্রধানমন্ত্রী দেখতে চায়

প্রধানমন্ত্রী বেসরকারি খাতের বিকাশে তাঁর সরকারের উদ্যোগসমূহ তুলে ধরে বলেন, আমি ব্যবসা বুঝি না এবং ব্যবসা করিও না। কিন্তু আপনাদের জন্য ব্যবসার পরিবেশ সৃষ্টি করতে পেরেছি। আমরা বেসরকারি খাতকে উন্মুক্ত করে দিয়েছি এবং ব্যবসা-বাণিজ্য সুযোগ সৃষ্টি করেছি।
তিনি বলেন, বেসরকারি খাত যে এদেশে বিকশিত হবে সে লক্ষে যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনকালে স্বল্প সময়ের মধ্যে প্রণীত সংবিধানেই নীতিমালা সন্নিবেশিত করা হয়।
শেখ হাসিনা ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, পাকিস্তান আমলে ব্যবসায়ী বলতে ছিল দু-চারজন। এখন আমাদের ঘর ভরা, দেশ ভরা ব্যবসায়ী। দেশ স্বাধীন হয়েছিল বলেই আজ আপনারা বড় বড় ব্যবসায়ী হতে পেরেছেন।
‘বিবিআইএন’ এবং ‘বিসিআইএম-ইসি’ কানেকটিভির প্রতি ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশীর সঙ্গে একটা যোগাযোগ ও সদ্ভাব সৃষ্টি, সেটাও আমরা করতে পেরেছি।
বা¯ুÍচ্যূত রোহিঙ্গাদের আশ্রয় প্রদানের প্রসঙ্গ টেনে মানবিক কারণেই তাদের আশ্রয় প্রদান করা হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘১১ লাখ রোহিঙ্গা আমাদের দেশে আশ্রয় গ্রহণ করেছে। আমরা কিন্তু প্রতিবেশীর সঙ্গে ঝগড়া করতে যাইনি বরং আলাপ-আলোচনার মাধ্যমেই এটা সমাধানের প্রচেষ্টা নিয়েছি এবং এ ব্যাপারে একটি সমঝোতা স্মারকও আমরা স্বাক্ষর করেছি।
এসময় মিয়ানমার এবং ভারতের কাছ থেকে আন্তর্জাতিক আদালতের মীমাংসার মাধ্যমে সমুদ্র সীমা অর্জন, ১৯৭৪ সালে স্বাক্ষরিত মুজিব-ইন্দিরা চুক্তির আলোকে ভারতের সঙ্গে বিদ্যমান ৬৮ বছরের ছিটমহল সমস্যার সমাধান এবং পার্বত্য শান্তিচুক্তি সম্পাদনে তাঁর সরকারের সাফল্য তুলে ধরেন প্রধানমন্ত্রী।
তিনি এ প্রসঙ্গে বলেন, ‘যে সমস্ত জায়গায় এতটুকু সমস্যা ছিল সেটা যেমন আমরা সমাধান করেছি সেইসঙ্গে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক এবং দুর্নীতির বিরুদ্ধে যে অভিযান সেটাও আমরা অব্যাহত রাখবো’।
‘যাতে আমাদের সমাজে শান্তি ফিরে আসে। জঙ্গিবাদ, সন্ত্রাস থাকলে কোনদেশ উন্নতি করতে পারে না। কাজেই আমরা চাই দেশে একটা শান্তিপূর্ণ অবস্থান থাকুক’, বলেন তিনি।
আসন্ন নির্বাচনের প্রসঙ্গ টেনে এসময় শেখ হাসিনা নির্বাচনে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে এবং শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানে তাঁর সরকারের সংলাপের প্রসঙ্গও উল্লেখ করেন।
তিনি বলেন, ‘৩০ ডিসেম্বর নির্বাচন, আমি অনেক কিছু সহ্য করেও সকলের সাথে বসে কথা বলেছি। প্রত্যেকটা রাজনৈতিক দলের সাথে আমি ঘন্টার পর ঘন্টা আলোচনা করে সবাইকে বলেছি নির্বাচনে অংশগ্রহণ করতে।
যেনতেনভাবে ক্ষমতায় আসতে চায় না আওয়ামী লীগ, একথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘শান্তিপূর্ণ পরিবেশে ভোট হবে, আমরা চাই নির্বাচনটা শান্তিপূর্ণ হোক।’
আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আপনাদের কাছে একটা সহযোগিতা চাই, আজকে যে একটা শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে এবং অনেকগুলি দল আজকে নির্বাচনে অংশগ্রহণ করছে, নির্বাচনের সেই শান্তিপূর্ণ পরিবেশটা যেন বজায় থাকে।’
তিনি বলেন, ‘এখানে জনগণ ভোট দেবে, যাকে দেবে তারাই ক্ষমতায় আসবে, আমার এমন কোন আকাঙ্খা নেই যে, যেনতেন ভাবেই ক্ষমতায় আসতে হবে। জনগণের ভোটে নির্বাচিত হয়ে যদি ক্ষমতায় আসতে পারি আলহামদুলিল্লাহ। যদি না পারি কোন অসুবিধা নাই।’
‘কিন্তু দেশে শান্তি বজায় থাকুক, দেশের মানুষ শান্তিপূর্ণভাবে ভোট দিক, ভোট দিয়ে তাঁরা তাঁদের সরকার পছন্দ করে নিক, সেই পরিবেশটা বজায় থাকুক-আমি সেটাই চাই। কারণ, শান্তিপূর্ণ পরিবেশ থাকলেই দেশটা এগিয়ে যাবে,’ যোগ করেন তিনি।
এসময় বর্তমান সরকারের ধারাবাহিকতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, অনেকগুলো কাজ আমরা হাতে নিয়েছি, কোনদিক আমরা বাদ রাখিনি সবদিকেই উন্নয়নের কাজ করে যাচ্ছি। এইসব মেগা প্রজেক্ট যেমন- পদ্মা সেতু নির্মাণ, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী টানেল থেকে শুরু করে আর্থসমাজিক উন্নয়নের জন্য একটি বাড়ি একটি খামার প্রকল্প, জলবায়ু পরিবর্তনের আঘাত থেকে দেশকে রক্ষা করাসহ দারিদ্র বিমোচনের বিভিন্ন কর্মসূচি আমরা নিয়েছি। সেগুলো যেন বাস্তবায়ন করতে পারি। একইসাথে আপনাদের জন্য যে ব্যবসাবান্ধব পরিবেশ আমরা সৃষ্টি করেছি তা যেন বজায় থাকে।
তিনি বলেন, অন্তত কেউ এটা বলতে পারবেন না যে, হাওয়া ভবন খুলে ‘থাবাথাবি’ করছে, কোন কাজ করতে গেলেই ভাগ দিতে হবে। আমরা সেটা করি না, করবো না, সেটা আমাদের প্রতিজ্ঞা।
শেখ হাসিনা বলেন, আমরা দেশব্যাপী একশটি অর্থনৈতিক অঞ্চল করে দিচ্ছি, যেখানে বিদেশি বিনিয়োগ আসবে এবং মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।
কৃষিকে যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন বৃদ্ধিতে তাঁর সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘খাদ্যে দেশকে স্বয়ংসম্পূর্ণ করে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে খুব পরিকল্পিতভাবেই পরিকল্পনা গ্রহণ করেছি। কাজেই এগুলোকে বাস্তবায়ন করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, সেজন্য অবশ্যই আপনাদের কাছেও সহযোগিতা চাইব।’
যারা ইতোমধ্যে নৌকার প্রতি সমর্থন দিয়েছেন তাঁদের প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আমি এই টুকুই বলবো- ৩০ ডিসেম্বর নৌকা মার্কায় ভোট চাই। যেন উন্নয়নের ধারাটা অব্যাহত রাখতে পারি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে।’
জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উদযাপনের সময় স্বাধীনতার স্বপক্ষের শক্তি আওয়ামী লীগের ক্ষমতায় থাকার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করবো সেই সুযোগটা আমি ব্যবসায়ী মহলসহ সমগ্র দেশবাসীর কাছে চাই।’
শেখ হাসিনা বলেন, ‘নৌকা মার্কায় ভোট দিয়ে আপনাদের সেবা করার আরেকবার সুযোগ দিন। আমার উন্নয়নের কাজগুলো যেন আমি সম্পন্ন করতে পারি।’
তিনি বাংলাদেশের উন্নয়নশীল দেশ হিসেবে গ্রাজুয়েশন প্রাপ্তির উল্লেখ করে তিনি বলেন, আজকে বিদেশের যেথানেই যান সেখানে বাংলাদেশের মানুষ হিসেবে যে সম্মানটা পাচ্ছেন সেটা যেন অব্যাহত থাকে, সেটাই আমি চাই।
বাসস/এএসজি-এফএন/১৯০০/আরজি