বাসস দেশ-৭ : নৌযানের ফিটনেস ও লাইসেন্স প্রদানে সচেতন থাকার নির্দেশ

108

বাসস দেশ-৭
নৌ-পরিবহন সচিব-কর্মসূচি
নৌযানের ফিটনেস ও লাইসেন্স প্রদানে সচেতন থাকার নির্দেশ
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ নৌযানের ফিটনেস ও চালকদের লাইসেন্স প্রদানের ক্ষেত্রে আরো সচেতন হতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন।
তিনি আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন অধিদপ্তরের সহকারি পরিচালক ও পরিদর্শকদের এক ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ নির্দেশনা দেন।
মোঃ আবদুস সামাদ বলেন, আইনবিধি মেনে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে সকলকে কাজ করতে হবে। সরকারি চাকুরির আচরণ ও শৃংখলা মেনে সেবা গ্রহীতাকে দ্রুত সেবা প্রদান করার জন্য তিনি কর্মকর্তাদের অনুরোধ জানান।
সচিব বলেন, নৌপরিবহন অধিদফতর একটি গুরুত্বপূর্ণ সংস্থা। এ সংস্থার উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে,নৌযানের সার্ভে করা, ডিজাইন প্রদান, ডিজাইনের মাননিয়ন্ত্রণ, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্ডিন্যান্স এবং ইনল্যান্ড শিপিং অর্ডিন্যান্সের রুলস ও রেগুলেশন অনুযায়ি জাহাজ চলাচল।
ওরিয়েন্টেশন কোর্সে নৌপরিবহন অধিদপ্তর, নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তর এবং সরকারি শিপিং অফিসের ৩৫ জন কর্মকর্তা অংশ নেয়।
কোর্সে নৌপরিবহন মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম, পদের দায়িত্বাবলী, সরকারি চাকরির আচার-আচরণ, শৃংখলা ও সেবা গ্রহীতাকে দ্রুত সেবা প্রদানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে ধারণা প্রদান করা হয়।
অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো. মফিজুল হক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক ও নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাসস/তবি/জেডআরএম/১৬৫০/অমি