বাসস ক্রীড়া-১ : মেন্ডিস-ম্যাথুজের পর বৃষ্টির দাপটে ওয়েলিংটন টেস্ট ড্র করলো শ্রীলংকা

137

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-টেস্ট
মেন্ডিস-ম্যাথুজের পর বৃষ্টির দাপটে ওয়েলিংটন টেস্ট ড্র করলো শ্রীলংকা
ওয়েলিংটন, ১৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : চতুর্থ দিন শ্রীলংকার কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের জোড়া সেঞ্চুরির পর পঞ্চম ও শেষ দিন ওয়েলিংটনে দাপট দেখিয়েছে বৃষ্টি। যে কারণে শেষ পর্যন্ত নিউজিল্যান্ড -শ্রীলংকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ড্র হলো। বৃষ্টির কারণে পঞ্চম ও শেষ দিন মাত্র ১৩ ওভার খেলা হওয়ায় ম্যাচটি ড্র হয়। প্রথম ইনিংসে অপরাজিত ২৬৪ রান করায় ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ওপেনার টম লাথাম। ক্রাইস্টচার্চে বক্সিং-ডেতে আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
২৯৬ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ১৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে শ্রীলংকা। ফলে লংকানদের ইনিংস হারের সম্ভাবনা তৈরি হয়। এ অবস্থায় দলের হাল ধরেন মেন্ডিস ও ম্যাথুজ। চতুর্থ দিন পুরো সময়টা ব্যাট করেছেন তারা। ফলে অবিস্মরনীয় এক দিন কাটায় শ্রীলংকা। পুরো দিন অবিচ্ছিন্ন থেকে দলের স্কোর ৩ উইকেটে ২৫৯ রানে নিয়ে যান মেন্ডিস ও ম্যাথুজ। দু’জনই তুলে নেন সেঞ্চুরি। মেন্ডিস ১১৬ ও ম্যাথুজ ১১৭ রানে অপরাজিত থেকে চতুর্থ দিনের খেলা শেষ করেন। এসময় ৭ উইকেট হাতে নিয়ে ইনিংস হার এড়াতে আরও ৩৭ রান প্রয়োজন ছিলো লংকানদের।
তাই পঞ্চম দিনটিও নিজেদের করে নেয়ার লক্ষ্য ছিলো মেন্ডিস ও ম্যাথুজের। কিন্তু দিনের শুরু থেকেই বাগড়া বাধায় বৃষ্টি। তবে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় শুরু হয় খেলা। এরপর টানা ১৩ ওভার খেলাও হয়। কিন্তু আবারো শুরু হয় বৃষ্টি। দীর্ঘক্ষণ বৃষ্টি চলতে থাকায় ম্যাচটি ড্র মেনে নেয় দু’দল।
পঞ্চম দিন মাত্র ১৩ ওভার হওয়া খেলাতে ২৮ রান যোগ করেন মেন্ডিস ও ম্যাথুজ। ফলে চতুর্থ উইকেটে দু’জনের অবিচ্ছিন্ন রান ছিলো ২৭৪। মেন্ডিস ১৪১ ও ম্যাথুজ ১২০ রানে অপরাজিত ছিলেন। নিউজিল্যান্ডের সাউদি ৫২ রানে ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা প্রথম ইনিংস : ২৮২/১০, ৯০ ওভার (ম্যাথুজ ৮৩, ডিকবেলা ৮০, করুনারতেœ ৭৯, সাউদি ৬/৬৮)।
নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ৫৭৮/১০, ১৫৭.৩ ওভার (লাথাম ২৬৪*, উইলিয়মসন ৯১, কুমারা ৪/১২৭)।
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস : ২৮৭/৩, ১১৫ ওভার (করুনারতেœ ১৪১*, ম্যাথুজ ১২০*, সাউদি ২/৫২)।
ফল : ড্র।
ম্যাচ সেরা : টম লাথাম (নিউজিল্যান্ড)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ০-০ সমতা।
বাসস/এএমটি/৫৩০/স্বব