বাসস রাষ্ট্রপতি-১ : বিচার প্রার্থীদের হয়রানি মুক্ত বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

305

বাসস রাষ্ট্রপতি-১
আবদুল হামিদ-ন্যায় বিচার-বিচার প্রার্থী
বিচার প্রার্থীদের হয়রানি মুক্ত বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দরিদ্রসহ সকল বিচার প্রার্থীর জন্য সম্ভব স্বল্পতম সময়ে হয়রানি মুক্ত বিচার নিশ্চিত করতে বিচারক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘বিচার পাওয়া জনগণের মৌলিক অধিকার। এটা বিচারপ্রার্থীদের প্রতি দয়া বা সহানুভূতির দেখানোর কোন বিষয় নয়। বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস ২০১৮ উপলক্ষে আজ সুপ্রিম কোর্ট জাজেস কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে এক লিখিত ভাষণে রাষ্ট্রপতি একথা বলেন। হাইকোর্ট ডিভিশনের বিচারপতি শেখ হাসান আরিফ অনুষ্ঠানে রাষ্ট্রপতির লিখিত বক্তব্য পাঠ করেন।’
আবদুল হামিদ বলেন, বিভিন্ন মামলার জট দিন দিন বেড়ে চলেছে। মামলাগুলো দ্রুত নিষ্পত্তিতে বিচারকদের আরো তৎপর ও আন্তরিক হতে হবে। ‘বিচার জনগণের জন্য; কিন্তু জনগণ বিচারের জন্য নয়।’
তিনি বলেন, বিচারকদের খেয়াল রাখতে হবে, মামলার রায় ঘোষণার পর রায়ের কপি পাওয়ার ক্ষেত্রে বিচারপ্রার্থীর যেন আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয়। হয়রানির শিকার হতে না হয়। দরিদ্র বিচারপ্রার্থীগণও যাতে যতদূর সম্ভব স্বল্পতম সময়ে ন্যায় বিচার পায় তা নিশ্চিত করতে হবে।
বিচারকের সংখ্যা এবং একই সঙ্গে তাদের সুযোগ-সুবিধাও বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করে রাষ্ট্রপতি বলেন, সরকার বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতায় বিশ্বাস করে এবং বিচারকদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতেও বর্তমান সরকার সবসময় আন্তরিক। তিনি বলেন, আইনজীবীগণ তাদের মেধা ও প্রজ্ঞা দিয়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় নিরবচ্ছিন্ন অবদান রাখবেন বলে গোটা জাতি প্রত্যাশা করে।
রাষ্ট্রপতি হামিদ বলেন, তথ্যপ্রযুক্তির বদৌলতে আদালত ব্যবস্থাপনায় গতিশীলতা এসেছে। সুপ্রিম কোর্টে অনলাইন কজলিস্ট ইতোমধ্যে চালু হয়েছে এবং অনলাইন বেল কনফার্মেশন ব্যবস্থা কার্যকরভাবে চলছে। এতে জনগণ উপকৃত হচ্ছে। দেশের সকল আদালতে ই-কোর্ট সিস্টেম চালু করার উদ্যোগ নিতে হবে। এর ফলে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসবে।
তিনি বলেন, ডিজিটাল ব্যবস্থায় মামলার সকল কর্মকান্ড সংরক্ষণ করতে হবে। তিনি দেশ ও জনগণের কল্যাণের প্রতি অগ্রাধিকার দিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে রাষ্ট্রের তিনটি স্তম্ভের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘দেশের সাবির্ক উন্নয়নের জন্য বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও সংসদের মধ্যে সমন্বয়ের কোন বিকল্প নেই। বিজ্ঞ আইনজীবীগণ বিচার ব্যবস্থার একটি অপরিহার্য অঙ্গ। আইনজীবীদের সহায়তা ছাড়া সুষ্ঠু বিচার কার্যক্রম পরিচালিত হতে পারে না।’
অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকগণ এবং এটর্নি জেনারেল মাহবুবে আলম এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/এসআইআর/অমি/২০৩০/-আসচৌ/আরজি