বাসস প্রধানমন্ত্রী-৩ : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ নিরাপদ অভিবাসনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী

127

বাসস প্রধানমন্ত্রী-৩
শেখ হাসিনা-টেকসই উন্নয়ন
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ নিরাপদ অভিবাসনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে : প্রধানমন্ত্রী
ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অভিবাসন প্রক্রিয়াকে নিরাপদ ও স্বচ্ছ করে তুলতে বাংলাদেশ সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নিরাপদ অভিবাসনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। ভবিষ্যতেও দিয়ে যাবে।
তিনি বলেন, দেশের এই অভাবনীয় সাফল্যের অংশীদারদের মধ্যে সকল অভিবাসী ভাই-বোন ও তাদের পরিবারের সদস্যদের শ্রম, অবদান ও ত্যাগ অনস্বীকার্য। ২০১৮ সালে অভিবাসীদের কল্যাণে নতুন আইন প্রণয়ন করা হয়েছে।
আগামীকাল (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আজ সোমবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, ‘অভিবাসন ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনয়নের লক্ষ্যে এ সংক্রান্ত আইনগত কাঠামো সংস্কারের কাজও চলমান রয়েছে।’
তিনি বলেন, ‘অভিবাসনে আগ্রহীদের আশানুরূপভাবে দক্ষ করে তোলার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ চলমান রয়েছে। এ সকল ক্ষেত্রে সম্মিলিত প্রয়াসে চ্যালেঞ্জ মোকাবিলা ও অগ্রগতি অর্জন হোক এবারের অভিবাসী দিবসের অঙ্গীকার।’
শেখ হাসিনা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের নিরলস প্রচেষ্টার ফলে বাংলাদেশ জাতিসংঘের উন্নয়ন সূচকে স্বল্পোন্নতদেশ থেকে উন্নয়নশীলদেশে উত্তরণের স্বীকৃতি পেয়েছে। মানব উন্নয়নের সূচকে ২০১৭ থেকে ২০১৮-এ বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের উদ্যোগে চলতি ডিসেম্বর মাসেই জাতিসংঘে গৃহীত হচ্ছে অভিবাসন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দলিল গ্লোবাল কম্পাক্ট ফর সেইফ, অর্ডারলি অ্যান্ড রেসপন্সিবল মাইগ্রেশন। অভিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় এই নতুন দিক নির্দেশনা নিরাপদে অভিবাসনে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা ও প্রতিশ্রুতি বেগবান হবে।
প্রধানমন্ত্রী প্রতিবছরের মতো এবারও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন এবং বিশ্বের সকল অভিবাসী ও তাদের পরিবারবর্গকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
একই সাথে তিনি দেশে-বিদেশে অভিবাসীদের কল্যাণে কর্মরত সকল ব্যক্তি, সংস্থা, উন্নয়ন সহযোগী এবং অভিবাসীদের সংগঠনসমূহকে আন্তরিক অভিনন্দন জানান।
এছাড়াও আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন শেখ হাসিনা।
বাসস/তবি/বিকেডি/১৭২০/-আসচৌ