বাসস দেশ-২৫ : ইথিওপিয়ায় ‘মহান বিজয় দিবস’ উদযাপিত

513

বাসস দেশ-২৫
ইথিওপিয়া- বিজয় দিবস
ইথিওপিয়ায় ‘মহান বিজয় দিবস’ উদযাপিত
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ইথিওপিয়া আদ্দিস আবাবায় বাংলাদেশ দূতাবাসে আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাকজমকপূর্ণ এবং আনন্দমুখর পরিবেশে ‘মহান বিজয় দিবস’উদযাপিত হয়েছে।
এ উপলক্ষে রোববার সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
ইথিওপিয়া থেকে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
অনুষ্ঠানে বিভিন্ন দেশের দূতাবাস প্রধান, স্থানীয় ইথিওপিয়ান, অন্যান্য বিদেশী অতিথিবর্গ এবং ইথিওপিয়ায় বাংলাদেশী প্রবাসীরা অংশগ্রহণ করেন।
এ উপলক্ষে পবিত্র কোরআন তেলাওয়াত, তর্জমা এবং দেশ ও দেশবাসীর সুখ-সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়।
এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবার এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এবং গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মত্যাগকারী সব শহীদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়।
এরপর আগত দর্শণার্থীদের জন্য বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নারীর অবদান বিষয়ক‘আমরা কখনো তোমাকে ভুলবো না’ শীর্ষক একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ও মহান বিজয় দিবসের উপর রচিত দেশাত্মবোধক কবিতা, সঙ্গীত, নৃত্যসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করা হয়। বিশেষত, মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত এবং বহুল জনপ্রিয় ‘চরমপত্র’ পরিবেশনা দর্শক-শ্রোতাবৃন্দ উপভোগ করেন।
বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন রাষ্ট্রদূত।
বাসস/সবি/এফএইচ/২০২৫/কেজিএ