বাসস দেশ-১০ : জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন

151

বাসস দেশ-১০
বিজয়-দিবস-শ্রদ্ধা
জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন
সাভার, ১৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ৪৭তম বার্ষিকীতে জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়েছে জাতি।
আজ রোববার দিবসের প্রথম প্রহর ভোর ৬টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্মৃতিসৌধের মূল শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এসময় বিউগলে বেজে উঠে করুন সুর। তিন বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল এসময় গার্ড অব অনার প্রদান করেন। এক মিনিট নিরবতা পালন করে এসময় জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
এ সময়ে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতবৃন্দ ও কূটনীতিক এবং সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় প্রধান হিসাবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সাথে নিয়ে দলের পক্ষ থেকে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় স্মৃতিসৌধস্থল ত্যাগ করলে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।
সকাল হতে না হতেই একাত্তরের বীর শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে ভরে উঠে সাভার জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদী। এবারের মহান বিজয় দিবসে সকলের চোখে মুখে ছিল মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয়।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বয়সী বিভিন্ন শ্রেণী পেশার মানুষ স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুল দিতে জড়ো হতে শুরু করেন।
প্রধান বিচারপতি, প্রধান নির্বাচন কমিশনার, কূটনীতিক, রাজনীতিবিদ, শিল্পী-বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, শ্রমিক আর শিক্ষার্থীদের স্বতঃষ্ফুর্ত শ্রদ্ধায় ফুলে ফুলে ভরে উঠে স্মৃতিসৌধের বেদী।
শ্রদ্ধা নিবেদন শেষে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রনের মধ্যেই রয়েছে। এসময় তিনি শতভাগ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানেরও আশাবাদ ব্যক্ত করেন।
স্বাধীনতাবিরোধী অপশক্তির উত্থান যেন না হয় সেদিকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আক্তারুজ্জামান।
মুক্তিযোদ্ধা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সংগঠন, ড. কামাল হোসেনর নেতৃত্বে গণফোরাম, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপি, যুক্তফ্রন্ট, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বাংলাদেশ ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু কৃষি পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ঢাকা জেলা প্রশাসক, ঢাকা জেলা পুলিশ, উদিচী শিল্পী গোষ্ঠী, সাভার নাগরিক কমিটি, সাভার প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শ্রমজীবি, পেশাজীবীসহ বিভিন্ন সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে এবারও ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে সাভারের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের দু’পাশে বসানো হয়েছে এলইডি জায়ান্ট স্ক্রিন যেখানে প্রদর্শিত হচ্ছে মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্রসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ, বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি’র দৃশ্য।
বাসস/সংবাদদাতা/বিকেডি/১৬৩০কেজিএ