জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নাটক ‘জেরা’ কলকাতায় দুটি উৎসবে যাচ্ছে

612

ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস ) : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজিত মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক ‘জেরা’ কলকাতার দুটি নাট্য উৎসবে প্রদর্শনের জন্য আমন্ত্রণ পেয়েছে।
নাটকটি ভারতের কলকাতায় ১৭ থেকে ১৯ ডিসেম্বর একটি উৎসবে এবং গোবরাডাঙ্গায় আরেকটি উৎসবে দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
নাটকটি মঞ্চায়নের জন্য জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের একটি প্রতিনিধি দল আজ রোববার রাতে কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
‘জেরা’ নাটকের নির্দেশক এবং জাহাঙ্গীরনগর বিশ্¦বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম ইউসুফ হাসান অর্ক আজ বাসসকে এ সব তথ্য জানান। তিনি জানান, কলকাতার ‘কথামুখ নাট্য উৎসব-২০১’তে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজিত নাটক ‘জেরা’ প্রদর্শনের জন্য এবং কলকাতার গোবরাডাঙ্গাং ‘রঙ্গযাত্রা’ আয়োজিত ৬ষ্ঠ জাতীয় থিয়েটার উৎসবে যোগদানের আমন্ত্রণ পেয়েছে।
তিনি জানান, আগামীকাল ১৭ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত কলকাতায় ‘কথামুখ নাট্য উৎসব-২০১৮’ অনুষ্ঠিত হবে। এ উৎসবে ১৭ ডিসেম্বর ‘জেরা’ নাটকের ১১ তম মঞ্চায়ন হবে। পরে গোবরাডাঙ্গায় ‘রঙ্গযাত্রা’ আয়োজিত ‘৬ষ্ঠ জাতীয় থিয়েটার উৎসব’ এ নাটকটির ১২তম প্রদর্শনীর মঞ্চায়ন হবে।
নাটকের নিদের্শক অধ্যাপক অর্ক আরও জানান, ‘জেরা’ নাটকটি ‘১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময়কার ১৫ থেকে ১৬ ডিসেম্বর বিজয় মূহুর্ত পর্যন্ত ঘটনাবলী নিয়ে রচিত। দেশে ইতোমধ্যে নাটকটির দশটি প্রদর্শনী হয়েছে। এ ছাড়াও কলকাতার নাট্য উৎসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে রচিত কবিতার বই ‘পিস অ্যান্ড হারমোনি’ এবং বইটি নিয়ে নির্মিত ডকুমেন্টারি প্রদর্শিত হবে। বইটি প্রদর্শন করবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ একাডেমি।
উৎসবে যোগদানের জন্য জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল আজ রাতে কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। দলটির নেতৃত্ব দেবেন চৌধুরী রুবায়েৎ আহেমদ।